পুরান ঢাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক শিক্ষার্থী যৌন হয়রানির শিকার হয়েছেন। রোববার (২৭ জুন) পুরান ঢাকার কলতাবাজার এলাকায় রাত সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে। ঘটনার পর ভুক্তভোগী শিক্ষার্থী সূত্রাপুর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

ভুক্তভোগী ওই শিক্ষার্থী জানান, লকডাউনের কারণে প্রয়োজনীয় বাজার নিয়ে তিনি বাসায় ফিরছিলেন। এ সময় কবি নজরুল সরকারি কলেজের পাশে ইউনিস্টন গলিতে প্রবেশ করলে একটি ছেলে তার ওপর আক্রমণ করে। এ সময় শিক্ষার্থীর চিৎকারে ওই যুবক মহানগর মহিলা কলেজের দিকে দৌড়ে পালায়। আশপাশে মানুষ থাকলেও কেউ সাহায্যে এগিয়ে আসেননি।

ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে জবি শিক্ষার্থীরা বলেন, ধারাবাহিকভাবে বিশ্ববিদ্যালয় এলাকা ও দেশের বিভিন্ন জায়গায় শিক্ষার্থীরা যৌন হয়রানির মতো ঘটনার শিকার হচ্ছে। এগুলো আমাদের জন্য উদ্বেগজনক। 

শিক্ষার্থীরা যৌন হয়রানি ও নারী শ্লীলতাহানির ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে চারটি দাবি করেছেন। দাবিগুলো হচ্ছে- শ্লীলতাহানির সঙ্গে জড়িতদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে; বিশ্ববিদ্যালয় এলাকায় পুলিশের নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর পাশাপাশি সার্বক্ষণিক নজরদারিতে রাখতে হবে; অবিলম্বে ছাত্রী হল চালু করে শিক্ষার্থীদের জন্য সিট বরাদ্দ দিতে হবে; বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে নিপীড়নবিরোধী সেল গঠন করে নারী শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত ও যৌন নিপীড়নের ঘটনায় বিনামূল্যে আইনি সহযোগিতা দিতে হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, ‘ঘটনাস্থল থেকে সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হয়েছে। ফুটেজ দেখে অভিযুক্তকে খুঁজে বের করতে পুলিশকে অনুরোধ করা হবে।’

সূত্রাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মাদ মামুনুর রহমান বলেন, ‘আমরা লিখিত অভিযোগ পেয়েছি। ঘটনা তদন্ত করছি। আমরা সিসিটিভি ফুটেজও হাতে পেয়েছি। দ্রুতই দোষীকে খুঁজে বের করা হবে।’

এমএইচএস