কঠোর লকডাউনে ঢাকায় আবদ্ধ শিক্ষার্থীদের জন্য জবি প্রশাসনের কাছে বাস সেবার দাবি জানিয়েছে ছাত্র অধিকার পরিষদ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা।

সোমবার (৫ জুলাই) ছাত্র অধিকার পরিষদ জবি শাখার সাধারণ সম্পাদক আবু বকর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা সংকট মোকাবিলায় কঠোর লকডাউনসহ নানা পদক্ষেপের ফলে অর্থনীতি বিপর্যস্ত। অসংখ্য মানুষের রুজি-রোজগারে টান পড়েছে। উৎপাদনশীলতাও মুখ থুবড়ে পড়ছে। জবি শিক্ষার্থী ও তাদের পরিবার এই সংকটের বাইরে নয়। যেসব শিক্ষার্থীরা খন্ডকালীন চাকরি কিংবা টিউশনি করে নিজের শিক্ষা খরচ বহন করত এ সংকটে অধিকাংশ বন্ধ রয়েছে। তাদের পরিবারগুলোর অবস্থাও নাজুক।

বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী অজপাড়াগাঁয়ের। ঠিকমত বিদুৎ যেখানে পৌঁছায়নি সেখানে ইন্টারনেট সেবা বিলাসিতা মাত্র। অনলাইন ক্লাস শুরু হওয়াতে অধিকাংশ শিক্ষার্থী ঢাকামুখী হয়েছে। অন্যদিকে জবির প্রায় ৯৫ শতাংশ শিক্ষার্থী টিউশনি করিয়ে তাদের শিক্ষা খরচসহ পরিবারের ব্যায়ভার বহন করে। তারাও ঢাকায় অবস্থান করছে। সশরীরে পরীক্ষা হওয়ার কথা থাকায় বেশিরভাগ শিক্ষার্থী ঢাকায় আগে থেকে মেস-বাসা ভাড়া করে। কেননা অনাবাসিক বিশ্ববিদ্যালয় হওয়ায় শিক্ষার্থীরা সর্বদা আবাস্থল নিয়ে অনিশ্চয়তার মধ্যে থাকে।

কিন্তু সাম্প্রতিক কঠোর লকডাউনের কারণে গ্রামে যাওয়ার পথ সম্পূর্ণ ব্ন্ধ। পরিবারের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে শিক্ষার্থীরা বাড়ি যেতে উদগ্রীব হয়ে আছে। এ বিষয়ে শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যেমে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি করে আসছে। কেননা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষার্থীদের পৌঁছে দেওয়ার ব্যবস্থা করলেও এই ক্ষেত্রে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন পুরোপুরি নিরব ভূমিকা পালন করছে।

বিজ্ঞপ্তিতে ছাত্র অধিকার পরিষদ শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসে বিভাগীয় শহরে পৌঁছে দেওয়ার জোর দাবি জানায়।

এমটি/ওএফ