রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের অ্যাডহকে দেওয়া নিয়োগ নিয়ে গঠিত তদন্ত কমিটি পুনর্গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রতিবেদন জমা দেওয়ার দেড় মাস পর এবার ঘটনা তদন্তে কমিটি পুনর্গঠন করা হয়।

২৮ জুন শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মাহমুদুল হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে কমিটি গঠন করা হয়েছে। গঠিত কমিটিকে ৭ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হলেও এখনও জমা দিতে পারেনি কমিটি। বিজ্ঞপ্তিটি শনিবার (১০ জুলাই) ঢাকা পোস্টের কাছে এসেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিয়োগের ক্ষেত্রে অস্বচ্ছতা, দুর্নীতি, স্বজনপ্রীতি ও আর্থিক লেনদেনের বিভিন্ন অভিযোগ উত্থাপিত হওয়ায় এ বিষয়ে তদন্তপূর্বক সমন্বয়ের জন্য ইউজিসি সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগমকে আহ্বায়ক করে তদন্ত কমিটি পুনর্গঠন করা হয়।

কমিটিতে আগের কমিটির অধ্যাপক আলমগীর হোসেন বাদে বাকি তিনজনের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশরের সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ যুগ্মসচিব ড. মো. জাকির হোসেন আখন্দকে সদস্য ও ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগের মোহাম্মদ জামিনুর রহমানকে নতুন কমিটি সদস্য সচিব হিসেবে রাখা হয়েছে।

কমিটিকে নিয়োগের ক্ষেত্রে উত্থাপিত অভিযোগসমূহের সত্যতা যাচাই, নিয়োগ প্রক্রিয়ায় জড়িতদের চিহ্নিত করে সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। 

এ বিষয়ে কমিটির আহ্বায়ক অধ্যাপক দিল আফরোজ বেগম জানান, সাত কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হলেও করোনার কারণে এখনও তদন্ত কাজ শুরু করতে পারেননি। এমনকি কবে নাগাদ তদন্ত শুরু করতে পারবেন সে বিষয়ে জানাতে পারেননি তিনি।

এমএসআর