ঈদুল আজহা উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বাস যাচ্ছে দেশের বিভিন্ন জেলায়। বিশ্ববিদ্যালয়ের বাসে পরিবারের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে বাড়ি যাচ্ছেন জবি শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ও বিআরটিসির ভাড়া বাসসহ মোট ২৮টি গাড়িতে ১৫০৭ জন শিক্ষার্থী বাড়ি যাচ্ছেন।

শনিবার (১৭ জুলাই) সকাল ৮টা ২০ মিনিটের দিকে রাজশাহী, রংপুর, সিলেট বিভাগের বিভিন্ন জেলার উদ্দেশে বাসগুলো ক্যাম্পাস ছেড়েছে।

জানা যায়, করোনার বিধিনিষেধের কারণে ঢাকায় আটকে পড়েছে অনেক শিক্ষার্থী। শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে ১৭-১৯ জুলাই দেশের বিভিন্ন জেলায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে বাস দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। আজ রাজশাহী, রংপুর, সিলেট বিভাগে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের বাসগুলো। ১৮ জুলাই যাবে বরিশাল, খুলনা বিভাগ এবং ১৯ জুলাই যাবে চট্টগ্রাম, ময়মনসিংহ বিভাগে।

রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় যাচ্ছেন পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী জাহিদ ইমন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের বাস যাচ্ছে আমার জেলায়। পরিবারের সদস্যদের সঙ্গে ঈদ করব, খুব ভালো লাগছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন অনেক ধন্যবাদ, এরকম একটি উদ্যোগের জন্য।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক আবদুল্লাহ আল মাসুদ বলেন, সকাল ৮টার পর তিনটি বিভাগের বিভিন্ন রুটে গাড়ি ছেড়েছে। এক তলা ৬টি বাসে করে সিলেট বিভাগে ২৯৩ শিক্ষার্থী, ১২টি বাসে করে রাজশাহী বিভাগে ৫০২ শিক্ষার্থী, রংপুর বিভাগে ৭১২ জন শিক্ষার্থী যাচ্ছেন। আজ মোট ১৫০৭ জন শিক্ষার্থীকে নিয়ে মোট ২৮টি বাস যাচ্ছে। এর মধ্যে ছয়টি বাস বিআরটিসির, বাকিগুলো বিশ্ববিদ্যালয়ের নিজস্ব।

তিনি জানান, কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে যথোপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে। বাসে কোনো প্রয়োজন হলে হেল্পারের সঙ্গে যোগাযোগ করবে শিক্ষার্থীরা।

এমটি/এসএসএইচ