শিল্পকলা একাডেমি আয়োজিত ২৪তম জাতীয় চারুকলা প্রদর্শনীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী আকিব আকরামের চিত্রকর্ম ‘চিন্তার ঝড়’ প্রদর্শিত হয়েছে। আকিব আকরাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী।

গত ৯ জুন নির্বাচন কমিটির বাছাই প্রক্রিয়ার মধ্য দিয়ে চিত্রকর্মটি চূড়ান্ত প্রদর্শনীর জন্য মনোনীত হয়। এটি নিউ মিডিয়া ক্যাটাগরিতে প্রদর্শিত হচ্ছে।

চিত্রকর্মের বিষয়ে আকিব আকরাম বলেন, প্যানডেমিক শুরুর পর দীর্ঘদিন ধরে অস্থিতিশীল অবস্থা ও পারিপার্শ্বিক পরিস্থিতি ভয়াবহ ছিল। দীর্ঘ এই সময়টি নানা ধরনের আনন্দ, দুঃখ, বিষণ্ণতা ও নানা দুশ্চিন্তায় কেটেছে। তাই এ সময়টিতে কোনো শৈল্পিক কাজে মন দেওয়ার প্রচেষ্টা ছিল। তবে তখন বিভিন্ন দুর্ঘটনার খবর খুব দ্রুতই চলে আসত। যা খুব হতাশ করত। এই চিন্তা-দুশ্চিন্তা ও অনুভূতি থেকেই কাজটির শুভ সূচনা হয়।

চিত্রকর্মটির ডিজাইন সম্পর্কে তিনি বলেন, চিত্রকর্মটিতে আধুনিকতার সঙ্গে ঐতিহ্যের একটি বিশাল সংমিশ্রণ রয়েছে। পেছনে সাদাকালো টেক্সচারটি আমাদের ঐতিহ্যবাহী শীতল পাটি থেকে নেওয়া। প্রধান মুখাবয়ব আমাদের ঐতিহ্যবাহী ট্যাপা পুতুলের আদলে করা।

নিজের চিত্রকর্ম শিল্পকলা একাডেমিতে প্রদর্শিত হওয়ার অনুভূতি জানিয়ে আকিব বলেন, এটি আমার জন্য অনন্য এক অনুভূতি। এই প্যানডেমিকের মধ্যে হতাশা ও বিষণ্ণতার ভার কমিয়ে দিয়েছে এই প্রদর্শনীটি। তবে দুর্ভাগ্যবশত ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে কোভিডের যে ঢেউ আবার শুরু হয়েছে তা এই প্রদর্শনীর আনন্দকে ক্ষীণ করে দিল।

চিত্রকর্মের পেছনে বিভাগীয় শিক্ষকদের অনেক অবদানের কথা উল্লেখ করে এই শিক্ষার্থী বলেন, আমি আমার বিভাগীয় শিক্ষকদের প্রতি কৃতজ্ঞ। তাদের গাইডলাইন আমার জন্য অসামান্য পাওয়া।

উল্লেখ্য, গত ২৯ জুন রাজধানীর শিল্পকলা একাডেমি আয়োজিত ২৪তম জাতীয় চারুকলা প্রদর্শনীর উদ্বোধন করা হয়। এই প্রদর্শনী চলবে আগামী ৩১ জুলাই পর্যন্ত। করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়ায় এবার ভার্চুয়ালি এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

এমটি/এমএইচএস