অনলাইনে চূড়ান্ত পরীক্ষা গ্রহণসহ মোট তিন দফা দাবি পূরণের জন্য জাতীয় প্রেসক্লাবের সামনে বৃহস্পতিবার (২৬ আগস্ট) সকাল ১০টায় মানববন্ধনের ঘোষণা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। 

মঙ্গলবার (২৪ আগস্ট) সন্ধ্যায় ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন আন্দোলনের আহ্বায়ক সদস্য ও ঢাকা কলেজের ইংরেজি বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী শাহরিয়ার মাহমুদ অপু। 

তিনি বলেন, আমরা তিন দফা দাবি পূরণের জন্য জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করব। দাবিসমূহ হলো-

১. স্নাতক ২০১৭-১৮, ১৮-১৯, ১৯-২০ সেশনের সকল পরীক্ষা স্ব স্ব কলেজের নিজস্ব ডিপার্টমেন্টকে দায়িত্ব দিয়ে অনলাইনে নিতে হবে।

২. প্রকাশিত রুটিনের কোনো পরীক্ষা স্থগিত করা যাবে না এবং ৯০ দিনের  মধ্যে ফলাফল দিতে হবে।

৩. ৮ মাসে সেশন করে একাডেমিক ক্যালেন্ডার ও সিলেবাস প্রকাশ করতে হবে ।

অনলাইনে পরীক্ষা দেওয়ার জন্য সশরীরে আন্দোলনের বিষয়টি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমরা মঙ্গলবার এই তিন দফা দাবি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলাম। সেখান থেকে আমাদের জানানো হয়েছে, সাত কলেজের শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা দেওয়ার সক্ষমতা নেই। অথচ আমাদের অধিকাংশ শিক্ষার্থীই অনলাইনে পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুত। তাই আমাদের এই দাবি পূরণের জন্য মানববন্ধন করব। মানববন্ধনে অনলাইন প্লাটফর্ম গুগোল মিটে সাধারণ শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা), সাত কলেজের প্রধান সমন্বয়ক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও সাত কলেজের অধ্যক্ষগণের এক বৈঠকে আট মাসে সেশনের সিদ্ধান্ত গৃহীত হয়। কিন্তু কবে তা বাস্তবায়ন হবে তার আদৌ কোনো নিশ্চয়তা নেই। ইতোমধ্যে সাত কলেজের শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা দেওয়ার সক্ষমতা যাচাইয়ের জন্য অনলাইনে জরিপ করা হয়। এতে দেখা সাত কলেজের ৯২ শতাংশ শিক্ষার্থী অনলাইনে পরীক্ষা দিতে আগ্রহী।

আরএইচটি/এইচকে