আকতারুল করিম রুবেল

শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের এক কর্মচারীর কাছে চাঁদা দাবি ও তাকে মারধরের ঘটনায় গ্রেফতার ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগ নেতা আকতারুল করিম রুবেলকে সাময়িকভাবে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আজ সোমবার (২৭ সেপ্টেম্বর) শৃঙ্খলা পরিষদের এক সভায় তাকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী।

তিনি বলেন, আকতারুল করিম রুবেলের বিরুদ্ধে আইনশৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগের প্রমাণ পাওয়া গেছে। তাই আজ শৃঙ্খলা পরিষদের সভায় তাকে সাময়িকভাবে বহিষ্কারের সিদ্ধান্ত হয়েছে।

আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিয়ে ‘কেন তাকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না’- এই মর্মে কারণ দর্শানোর নোটিশ প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রক্টর।

এর আগে গত ২৮ জুলাই ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সংগঠনের নীতি-আদর্শ ও শৃঙ্খলা-পরিপন্থী কার্যকলাপে জড়িত থাকায় আকতারুল করিম রুবেলকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়।

আকতারুল ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের সাবেক উপ-দফতর সম্পাদক ও বাংলা বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী। 

এর আগে গত ২৬ জুলাই সকাল ৯টার দিকে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের জরুরি বিভাগের সামনে মো. মনির হোসেন নামের ইনস্টিটিউটের এক কর্মীর কাছে চাঁদা চেয়ে তাকে মারধর করেন আকতারুল ও তার সঙ্গীরা। ওইদিনই ভুক্তভোগী মনির হোসেন চাঁদাবাজির মামলা করলে আকতারুলকে গ্রেফতার করে শাহবাগ থানা পুলিশ।

এইচআর/এইচকে