রাজধানীর চানখারপুলের স্বপ্ন বিল্ডিংয়ের ৮তলা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক এক শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে চকবাজার থানা পুলিশ। সোমবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে মরদেহটি উদ্ধার করা হয়।

জানা যায়, মৃতের নাম মাসুদ আল মাহাদী অপু। তিনি বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১১-১২ সেশনের শিক্ষার্থী। অপু মাস্টার দ্যা সূর্যসেন হলের আবাসিক শিক্ষার্থী ছিলেন।

একই ভবনে অবস্থান করা সাঈদ নামে অপুর এক বন্ধু বলেন, আজ দুপুর ১২টায় আমি স্কচটেপ আনতে অপুর রুমে যাই। তখন দরজা খোলা ছিল। দেখি ও শুয়ে শুয়ে সে মোবাইল চালাচ্ছে। তাকে আমি বললাম এতো বেলায় কেন ঘুমিয়ে আছিস। জবাবে সে বলে, কাল রাতে ভালো ঘুম হয়নি। এরপর আমি আমার কক্ষে চলে আসি।

তিনি বলেন, পরে ২টার দিকে তার রুমমেট আমাকে জানায় অপুর কী যেন হয়েছে। তারপর দরজার ছিদ্র দিয়ে তার ঝুলন্ত মরদেহ দেখতে পাই। বিষয়টি বাড়ির মালিক ও ম্যানেজারকে জানাই। পরবর্তীতে আমরা ৯৯৯ ফোন দিলে পুলিশ এসে মরদেহটি উদ্ধার করে।

অপুর রুমমেট জহিরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, আমি ২টার দিকে লাঞ্চে এসে রুম বন্ধ দেখি। দরজার ছিদ্র দিয়ে শুধুমাত্র হাতটা দেখা যাচ্ছিল। আমি বাড়ির ম্যানেজারসহ কয়েকজনকে বিষয়টি জানাই। পরে সবাই মিলে দরজা ভেঙে ভেতরে প্রবেশ করে তার ঝুলন্ত মরদেহ দেখে পুলিশে খবর দেই। 

তিনি আরও বলেন, তিনি গতকাল রাতে একটা চাকরির পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছেন, পড়ালেখাও করেছেন রাত ১টা পর্যন্ত। আত্মহত্যা করার পেছনে কোনো কারণ আমি খুঁজে পাচ্ছি না।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলান রব্বানী বলেন, পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তার কাছ থেকে বিষয়টি জেনেছি। অপু বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থী এবং সূর্যসেন হলের আবাসিক ছাত্র। তার বাড়ি পিরোজপুর জেলায়। আইনি পদক্ষেপ নিতে পুলিশকে অনুরোধ জানানো হয়েছে।

নিহত মাসুদ আল মাহাদী অপুর চাচাত ভাই মামুন ঢাকা পোস্টকে বলেন, অপু কেন আত্মহত্যা করল এমন কিছু জানতে পারিনি। সে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স শেষ করেছে। সে ৪১তম বিসিএস পরীক্ষায় প্রিলিতে পাস করেছে। লিখিত পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিল। কেন এমন করল বুঝতে পারছি না। 

চকবাজার থানার উপ-পরিদর্শক (এসআই) কবির উদ্দিন মণ্ডল ঢাকা পোস্টকে বলেন, আমরা খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ঝুলন্ত মরদেহ উদ্ধার করি। সুরতহাল প্রতিবেদন তৈরি করা হয়েছে। ময়নাতদন্তের জন্য মরদেহটি ঢামেক মর্গে রাখা হয়েছে। তবে আত্মহত্যার কারণ জানা যায়নি। আমরা তদন্ত করছি তদন্তে কোনো বিষয় পাওয়া গেলে জানানো হবে।  

এইচআর/এসএএ/এসকেডি