পথশিশুদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উদযাপন করেছেন ছাত্রলীগের কেন্দ্রীয় উপ-সমাজসেবা সম্পাদক ও ডাকসুর সাবেক সদস্য তানভীর হাসান সৈকত।

মঙ্গলবার (২৮ অক্টোবর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন ডাস চত্বরের সামনে এই আয়োজন করা হয়। এ সময় শিশুদের সাথে বেলুন উড়িয়ে এবং বস্ত্রবিতরণ করে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন করেন সৈকত।

এতে অংশ নেয় অর্ধশতাধিক পথশিশু। সৈকতের সাথে সুর মিলিয়ে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানায় তারাও।  

তানভীর হাসান সৈকত ঢাকা পোস্টকে বলেন, আজ আমরা আমাদের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উদযাপন করছি। আমার মনে হয়েছে মাননীয় প্রধানমন্ত্রীর বাচ্চাদের মতো একটি কোমল হৃদয় রয়েছে। সবাই জানেন তিনি বাচ্চাদের অনেক পছন্দ করেন। এই বঞ্চিত শিশুদের নানারকম সমস্যা রয়েছে। সে জায়গা থেকে আমি চেষ্টা করেছি মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে এদের নতুন জামা-কাপড় কিনে দিয়ে জন্মদিনটা উদযাপন করার জন্য।

তানভীর হাসান সৈকত

করোনা মহামারির শুরু থেকে সুবিধাবঞ্চিত মানুষের পাশে থাকতে দেখা গেছে তানভীর হাসান সৈকতকে। গত বছর করোনা মহামারির শুরুতে জীবনের ঝুঁকি নিয়ে ছিন্নমূল মানুষের মুখে ১২১ দিন দুই বেলা খাবার তুলে দেন তানভীর হাসান সৈকত ও তার বন্ধুরা। শুধু তাই নয়, ওই সময়ে বন্যা পরিস্থিতিতেও তিনি উত্তরাঞ্চলের বন্যা কবলিত মানুষের পাশে দাঁড়িয়েছিলেন, দিয়েছিলেন খাদ্য সহায়তা।

চলতি বছর এপ্রিলে আবারও লকডাউন ঘোষণা করা হলে খাবার বিতরণের পাশাপাশি রাজধানীর মধ্য ও নিম্ন মধ্যবিত্ত মানুষকে হাসপাতালে যাতায়াতে বিনামূল্যে পরিবহন সেবা এবং উপার্জনহীন পরিবারের শিশুদের জন্য বিনামূল্যে গুঁড়ো দুধ পৌঁছে দেয় সৈকতের নেতৃত্বে একটি দল। এছাড়া গত ৩ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত উদ্বাস্তু, উপার্জনহীন, ফুটপাথে ঘুমানো, প্রতিবন্ধী, মানসিক ভারসাম্যহীন দুস্থ মানুষের মাঝে খাবার বিতরণ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স বিভাগের মাস্টার্সের এই শিক্ষার্থী।

মানবিক এসব কাজের স্বীকৃতিস্বরূপ গত বছর ১৯ আগস্ট জাতিসংঘ থেকে পেয়েছেন ‘রিয়েল লাইফ হিরো’ খেতাব। এছাড়াও পেয়েছেন মানবিক ছাত্রনেতার তকমা।

এইচআর/এনএফ