ঢাকা কলেজ শিক্ষক পরিষদের নবনির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) কলেজের শহীদ আ.ন.ম নজীব উদ্দিন খান খুররম অডিটোরিয়ামে আগামী দুই বছরের জন্য আনুষ্ঠানিকভাবে দায়িত্বগ্রহণ করেন নির্বাচিত সাত সদস্য।

তারা হলেন, নবনির্বাচিত শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার, যুগ্ম সাধারণ সম্পাদক হিসাববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ নাসির উদ্দিন, কোষাধ্যক্ষ  পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. ওবাইদুল করিম, সেবা ও প্রকাশনা সম্পাদক ইংরেজি বিভাগের প্রভাষক আদনান হোসেন, ক্রীড়া ও বিনোদন সম্পাদক অর্থনীতি বিভাগের প্রভাষক মো. মাহমুদুল হাসান এবং নির্বাহী সদস্য ইসলামের ইতিহাস বিভাগের প্রভাষক মো. ফারুক হোসেন ও রসায়ন বিভাগের প্রভাষক আসলাম হোসেন।

অভিষেক অনুষ্ঠানে ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এটিএম মইনুল হোসেন এবং শিক্ষক পরিষদ নির্বাচনের প্রধান কমিশনার ও ইংরেজী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক পুরঞ্জয় বিশ্বাস।

সব শিক্ষকের অংশগ্রহণে গণতান্ত্রিক উপায়ে বিশ্বাসযোগ্য ও সুন্দর নির্বাচন অনুষ্ঠিত হয়েছে উল্লেখ করে অধ্যাপক পুরঞ্জয় বিশ্বাস বলেন, শিক্ষকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে এই কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একই সঙ্গে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে ও শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের যথাযথ উপস্থিতি নিশ্চিত করতে সবার সহযোগিতায় সমন্বিত কার্যক্রম পরিচালনা করা হবে বলেও প্রত্যাশা করেন তিনি।

কলেজের সব শিক্ষক একই পরিবারের সদস্য উল্লেখ করে ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এটিএম মইনুল হোসেন বলেন, ঢাকা কলেজ শিক্ষক পরিষদ সব শিক্ষকদের প্রতিনিধিত্ব করছে। তারা শিক্ষকদের স্বার্থ নিশ্চিত ও সমস্যা সমাধানে সবার পরামর্শ নিয়ে কাজ করবে এমনটি আশা করছি।

সভাপতির বক্তব্যে অধ্যক্ষ অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, করোনা পরবর্তী সময়ে শিক্ষাক্ষেত্রে সাম্যবস্থা ফিরিয়ে আনা একটি বড় চ্যালেঞ্জ। আমার চ্যালেঞ্জ বাস্তবায়নে কাজ করছি। এ মুহূর্তে সবাইকে শিক্ষার্থীদের কল্যাণে কাজ করতে হবে। এছাড়াও ঢাকা কলেজ শিক্ষক পরিষদের নবনির্বাচিত কমিটি শিক্ষক ও শিক্ষার্থীদের কল্যাণে কাজ করবে বলেও প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

এছাড়াও ঢাকা কলেজ শিক্ষক পরিষদ শুধুমাত্র ঢাকা কলেজ কেন্দ্রিক নয় বরং সাত কলেজের সমস্যা সমাধানেও কাজ করবে বলে জানান কমিটির সাধারণ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার।

উল্লেখ্য, শিক্ষক পরিষদে পদা‌ধিকার ব‌লে নির্বাচন ছাড়াই অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পর্যায়ক্রমে সভাপ‌তি ও সহসভাপ‌তির দায়িত্ব পালন করেন। মোট ৯ জ‌নের এই প‌রিষদ কলেজের শিক্ষক‌দের বি‌ভিন্ন স্বার্থ সং‌শ্লিষ্ট বিষ‌য়ে কাজ ক‌রেন।

আরএইচটি/ওএফ