ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পরীক্ষা দিতে গিয়ে বেশির ভাগ সময় বিড়ম্বনায় পড়েন শিক্ষার্থীরা। পরীক্ষার নির্ধারিত স্থান খুঁজে পেতে দুর্ভোগ পোহাতে হয় অনেক ক্ষেত্রে। সে বিষয়টা মাথায় রেখে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যেকোনো তথ্য সহায়তা, দিকনির্দেশনা ও সহযোগিতার জন্য প্রতি বছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উদ্যোগে বসেছে ‘হেল্প ডেস্ক।’

করোনার কারণে কয়েক দফায় পিছিয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতকের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে আজ (১ অক্টোবর) শুরু হচ্ছে ঢাবির ভর্তি পরীক্ষা। বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাতটি বিভাগীয় পর্যায়ের সরকারি বিশ্ববিদ্যালয়ে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সামাজিক, সাংস্কৃতিক, জেলা সংগঠনগুলো হেল্প ডেস্ক বসিয়ে সহযোগিতা করছে শিক্ষার্থীদের। ছাত্র সংগঠনগুলোর মধ্যে ছাত্রলীগ, ছাত্র অধিকার পরিষদ, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের হেল্প ডেস্ক দেখা যায়।

সহযোগিতার মধ্যে রয়েছে, প্রয়োজনীয় তথ্য সরবরাহ, স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনকরণ, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ, চলাচলের সুবিধার্থে বাইক সার্ভিস, কলম ও আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ, সুপেয় খাবার পানির ব্যবস্থা, শিক্ষার্থীদের ব্যবহৃত অথচ পরীক্ষা কেন্দ্রে বহন অনুপযোগী জিনিসপত্র রাখার ব্যবস্থা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইলচেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহ, অভিভাবকদের বিশ্রাম গ্রহণের ব্যবস্থা, তাৎক্ষণিক চিকিৎসা সেবা প্রদানের জন্য মেডিকেল ক্যাম্প ইত্যাদি।

কয়েকজন স্বেচ্ছাসেবক শিক্ষার্থী জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে এসে বিপদে পড়েন শিক্ষার্থীরা। তাদের যাতে কোনো ধরনের সমস্যায় না পড়তে হয়, সে জন্য সহযোগিতা করতে হেল্প ডেস্ক বসিয়েছেন তারা। এদিকে অনেক শিক্ষার্থী ও অভিভাবক স্বেচ্ছাসেবকদের সহযোগিতা পেয়ে খুশি হয়েছেন এবং তারা কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

এইচআর/এনএফ