আগামী ১৬ অক্টোবর থেকে নিয়মিত চলবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষার্থীদের বহনকারী শাটল ট্রেন। শনিবার (২ অক্টোবর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান।

তিনি বলেন, রেল মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের কথা হয়েছে। আগামী ১৬ তারিখ থেকে বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন চলাচল করবে। সেই সঙ্গে ২০ অক্টোবরের মধ্যে বিশ্ববিদ্যালয় খোলার চিন্তা ভাবনা করা হচ্ছে।

দীর্ঘদিন পরে চিরচেনা শাটল চালুর খবর পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করছেন শিক্ষার্থীরা। এরইমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে শিক্ষার্থীরা নানা মন্তব্য লিখেছেন।

চবির ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষার্থী সাইকুল ইসলাম বলেন, অনেকদিন পর ক্যাম্পাসে শাটল চালুর খবর পেয়ে ভালো লাগছে; যে ভালো লাগা ভাষায় প্রকাশ করা মুশকিল। শাটল চালু হলে ভোগান্তি লাঘব হবে।

তবে ভিন্ন মন্তব্য করেন আরেক শিক্ষার্থী ইয়াসিন আরাফাত। তিনি বলেন, আশা ছিল পরীক্ষা চালু হলে শাটল চালু হবে। কিন্তু হলো না। এখন অনেকেরই পরীক্ষা প্রায় শেষ। ভোগান্তি পোহাতে হয়েছে আমাদের। প্রশাসন থেকে তো বারবারই আশ্বাস দেওয়া হচ্ছে এভাবে। বাস্তবায়ন হলে ঠিক আছে।

উল্লেখ্য, করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের মার্চ মাসের মাঝামাঝি সময়ে বন্ধ হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। তখন থেকে বন্ধ রয়েছে শাটল ট্রেন। যার ফলে ক্যাম্পাস এ যাতায়াত করতে বিকল্প বাহনে ভরসা কর‍তে হয়েছে শিক্ষার্থীদের।

রুমান হাফিজ/এমএসআর