ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের স্নাতক ১ম বর্ষের সশরীরে পরীক্ষা শুরু হয়েছে। শনিবার (২ অক্টোবর) দুপুর ১২টা থেকে একযোগে সাতটি কেন্দ্রে পরীক্ষা শুরু হয়। আগামী ২০ নভেম্বর পর্যন্ত রুটিন অনুযায়ী এ পরীক্ষা চলবে।

স্নাতক ১ম বর্ষের এ পরীক্ষা ২০২০ সালে হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে প্রতিষ্ঠান বন্ধ থাকায় এতদিন পরীক্ষা হয়নি। এখন এ পরীক্ষায় সাত কলেজের স্নাতক ১ম বর্ষের ২০১৯-২০ শিক্ষাবর্ষের নিয়মিত ও ২০১৭-১৮, ২০১৮-১৯ শিক্ষাবর্ষের অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার্থীরা অংশ নিচ্ছে।

ঢাকা কলেজের বিএ, বিবিএস, বিএসসির শিক্ষার্থীরা ইডেন মহিলা কলেজে, ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা ঢাকা কলেজে, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের বিএসএস শিক্ষার্থীরা ইডেন মহিলা কলেজে, কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থীরা সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ শিক্ষার্থীরা কবি নজরুল সরকারি কলেজ, সরকারি বাঙলা কলেজ শিক্ষার্থীরা সরকারি তিতুমীর কলেজে এবং সরকারি তিতুমীর কলেজ শিক্ষার্থীরা সরকারি বাঙলা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে।

এর আগে গত আগস্ট মাসের ১৮ তারিখ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামালের সঙ্গে সাত কলেজের অধ্যক্ষদের বৈঠকে সশরীরে পরীক্ষা গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। যার প্রেক্ষিতে আজ থেকে করোনার দীর্ঘ বন্ধের পর সাত কলেজে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে সশরীরে পরীক্ষা কার্যক্রম শুরু হলো।

প্রাথমিক অবস্থায় অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে কার্যক্রম শুরু হলেও পর্যায়ক্রমে নিয়মিত পরীক্ষাও শুরু হচ্ছে জানিয়ে সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, স্বাস্থ্যবিধি ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করেই আমরা শিক্ষার্থীদের সরাসরি পরীক্ষা গ্রহণ শুরু করেছি। শিক্ষার্থীদের সময় যেন নষ্ট না হয় সেজন্য যথাসাধ্য চেষ্টা করছি।

আরএইচটি/এসএসএইচ