আগামী ৫ অক্টোবরের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হলসমূহ খুলে দেওয়ার দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠনের নেতারা। শনিবার (২ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনের সিনেট হলে প্রাধ্যক্ষ কমিটির সঙ্গে মতবিনিময় সভায় তারা এসব দাবি জানান। 

২১ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের হল খোলার পরামর্শকে প্রত্যাখ্যান করে জাবি শাখা  ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আফফান হোসেন আপন বলেন, সরকার ২৭ সেপ্টেম্বরের পর যেকোনো দিন বিশ্ববিদ্যালয় খোলার অনুমতি দিয়েছে। প্রশাসন চাইলে অক্টোবরের শুরুতেই ক্যাম্পাস খুলে দিতে পারতো। কিন্তু প্রশাসন সেরকম কোনো সিদ্ধান্ত নেয়নি। আমরা ৫ অক্টোবরের পর এক মুহূর্তের জন্য অপেক্ষা করতে চাই না। এ নিয়ে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটলে তার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকেই দায় নিতে হবে।

জাবি শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আহ্বায়ক শোভন রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের আশপাশে প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী ভাড়া বাসায় মানবেতর জীবনযাপন করছেন। আশপাশের ভাড়া বাসার চেয়ে হলের পরিবেশ অনেক বেশি ভালো। আমরা চাইবো ৫ তারিখের মধ্যেই হল খুলে দেওয়া হোক। পাশাপাশি ট্রান্সপোর্ট সুবিধা বৃদ্ধি ও কোনো শিক্ষার্থী করোনা আক্রান্ত হলে ব্যবস্থা কী হবে সে বিষয়ে সুচিন্তিত পদক্ষেপ নেওয়া হোক।

শিক্ষার্থীদের দাবির প্রতি একাত্মতা পোষণ করে প্রাধ্যক্ষ কমিটির সভাপতি মোহা. মুজিবুর রহমান বলেন, শিক্ষা পরিষদ ২১ অক্টোবর হল খোলার সুপারিশ করেছে। শিক্ষার্থীরা ৫ তারিখের মধ্যেই হলে উঠতে চায়। আমরা সিন্ডিকেট সভায় ২১ তারিখের আগেই হল খুলে দেওয়ার অনুরোধ করবো।

এর আগে গত ২৯ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদ ২১ অক্টোবর হল খোলার সুপারিশ করেন। যা আজ (২ অক্টোবর) অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় অনুমতির অপেক্ষায় রয়েছে। সিন্ডিকেট সভার আগে ছাত্র নেতাদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের প্রাধ্যক্ষরা।

আলকামা/আরএআর