ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা চলাকালে অভিভাবকদের ভিড় না করার এবং একজনের অধিক অভিভাবক পরীক্ষার্থীর সঙ্গে না আসার অনুরোধ জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শনিবার (২ অক্টোবর) দুপুর ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে এ অনুরোধ জানান তিনি।

উপাচার্য বলেন, আপনারা জানেন প্রথমবারের মতো এবার ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও দেশের বিভাগীয় সাতটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হচ্ছে। পরীক্ষাগুলো অত্যন্ত সুন্দর ও শৃঙ্খলার সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে। কোনো ধরনের অনিয়মের সুযোগ নেই। সব কেন্দ্রে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সজাগ দৃষ্টি রেখেছে। এখন পর্যন্ত কোনো ধরনের অবৈধ বা বিতর্কিত কিছু ঘটেনি।

তিনি বলেন, অভিভাবকদের ভিড়ের বিষয়টি লক্ষ্য করেছি। পরীক্ষার্থীর চেয়ে তিন গুণ বেশি অভিভাবক থাকলে তো সমস্যা। ভিড় না করতে এবং অধিক অভিভাবক শিক্ষার্থীর সঙ্গে না আসতে অনুরোধ করছি। আপনারা সবাই সচেতন নাগরিক, আশা করছি বিষয়টি বিবেচনায় নেবেন। সুন্দরভাবে পরীক্ষাগুলো সম্পন্ন করতে সবার সহযোগিতা প্রত্যাশা করছি।

গুজবের বিষয়ে ড. মো. আখতারুজ্জামান বলেন, কিছু গুজবের বিষয়ে জেনেছি, এগুলো শুধুই গুজব। কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি এবং আশা করছি ঘটবেও না। গুজব থেকে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

এবারের ‘খ’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ৪৭ হাজার ৬৩২ জন। মোট আসন সংখ্যা ২৩৭৮টি। সেক্ষেত্রে এ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়েছেন ২০ দশমিক তিন জন।

এইচআর/এসএসএইচ