সি ইউনিটের (বিজ্ঞান অনুষদ) পরীক্ষার মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। সোমবার (০৪ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে দিনব্যাপী তিন শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষার প্রথম দিনেই ১০ হাজার ৭৪১ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। যা  ইউনিটটির মোট ভর্তিচ্ছু শিক্ষার্থীর ২৪.৩০ শতাংশ। 

বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা কমিটির প্রধান ও বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. একরামুল হামিদ বিষয়টি নিশ্চিত করে জানান, সি ইউনিটের মোট ভর্তিচ্ছু শিক্ষার্থী ছিলেন ৪৪ হাজার ১৮৮ জন। এর মধ্যে ৩৩ হাজার ৪৪৭ জন ভর্তি পরীক্ষায় উপস্থিত হন। সে হিসাবে উপস্থিতির হার ৭৫.৬৯%। 

সোমবার সি ইউনিটের ১ম শিফটের পরীক্ষা সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, ২য় শিফট দুপুর ১২টা থেকে ১টা এবং ৩য় শিফটের পরীক্ষা বিকেল ৩টা থেকে শুরু হয়ে ৪টায় শেষ হয়। 

এদিন বিশ্ববিদ্যালয়ের ১২টি একাডেমিক ভবনে পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে পরীক্ষা চলাকালে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

৪ অক্টোবর শুরু হওয়া এই ভর্তি পরীক্ষা ৬ অক্টোবর পর্যন্ত চলবে। এ বছর তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ৫ অক্টোবর এ ইউনিট (কলা অনুষদ) ও ৬ অক্টোবর বি ইউনিটের (বাণিজ্য অনুষদ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন তিন শিফটে সকাল ৯টা ৩০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট, দুপুর ১২ থেকে ১টা ও বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মেশকাত মিশু/আরএআর