শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে সাত কলেজের হিসাববিজ্ঞান বিভাগের স্নাতক প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষার মানববণ্টন পরিবর্তন করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা কলেজের হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও পরীক্ষা কমিটির সদস্য মো. নাসির উদ্দিন। 

বুধবার (৬ অক্টোবর) সন্ধ্যায় সাত কলেজের হিসাববিজ্ঞান বিভাগের স্নাতক প্রথম বর্ষ ২০২০ সালের পরীক্ষা কমিটির জরুরী সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

নাসির উদ্দিন বলেন, শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে হিসাববিজ্ঞান বিভাগের চূড়ান্ত পরীক্ষার মানববণ্টনে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। পরবর্তী পরীক্ষা থেকে ২০১৯-২০ সেশনের নিয়মিত শিক্ষার্থীদের প্রশ্নপত্রে উল্লেখিত ৮টি প্রশ্ন থেকে ৩টি প্রশ্নের উত্তর দিতে হবে। সময় থাকবে ১ ঘণ্টা ৩০ মিনিট। প্রশ্নের মান হবে ৭৫।

এছাড়াও ২০১৭-১৮ ও ২০১৮-১৯ সেশনের অনিয়মিত ও মানোন্নয়ন শিক্ষার্থীদের ৮টি থেকে ৪টি প্রশ্নের উত্তর দিতে হবে বলেও জানান তিনি। তাদের জন্য সময় থাকবে ২ ঘণ্টা।  প্রশ্নের মান হবে ৮০।

প্রসঙ্গত, করোনার কারণে দ্রুততম সময়ের মধ্যে পরীক্ষা শেষ করতে সময় ও মানবণ্টন সংক্ষিপ্ত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। তবে শিক্ষার্থীদের অভিযোগ, সময়ের সঙ্গে মানবণ্টন সংক্ষিপ্ত করার কথা থাকলেও পরীক্ষায় যে প্রশ্ন দেওয়া হচ্ছে সেটির উত্তর লেখা দেড় ঘণ্টায় সম্ভব হচ্ছে না। তাই মানববণ্টন পরিবর্তনের আবেদন করেছিল শিক্ষার্থীরা।

আরএইচটি/ওএফ