অসুস্থ দুই শিক্ষার্থীর চিকিৎসার জন্য বৃত্তির টাকা দিয়ে পাশে দাঁড়িয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের প্যারাসাইটোলজি বিভাগে মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থী ডা. মো. জুবায়ের এবং কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষার্থী সানোয়ার হোসেনের চিকিৎসার জন্য তিন মাসের বৃত্তির টাকা দিয়েছে শিক্ষার্থীরা। সোমবার (১১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টার কক্ষে ওই দুই শিক্ষার্থীর অভিভাবকের কাছে প্রায় ১৬ লাখ টাকা হস্তান্তর করা হয়।

ডা. মো. জুবায়ের ‘পেরিফেরালটি-সেললিমফোমা’ ক্যানসারে আক্রান্ত। তার শারীরিক অবস্থা ক্রমশ খারাপ হচ্ছে বলে জানিয়েছে তার সহপাঠীরা। অন্যদিকে সানোয়ার হোসেন সড়ক দুর্ঘটনায় মারাত্মভাবে আহত হন। 

জানা যায়, ওই দুই শিক্ষার্থীর চিকিৎসার জন্য বড় অঙ্কের অর্থের প্রয়োজন ছিল। যা তাদের পরিবারের পক্ষে বহন করা কঠিন ছিল। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিষয়টি উপলব্ধি করে তাদের মাসিক বৃত্তির টাকা ভুক্তভোগী শিক্ষার্থীদের চিকিৎসায় দেওয়ার উদ্যোগ নেয়। এতে এগিয়ে আসে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদীয় ছাত্র সমিতি। তাদের সহযোগিতায় সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে স্বাক্ষর গ্রহণ করা হয়। প্রায় ২৭০০ শিক্ষার্থীর স্বাক্ষর সংগ্রহ শেষে গৃহীত টাকা ভুক্তভোগী পরিবারের কাছে তুলে দেওয়ার উদ্যোগ নেয় ছাত্র সমিতির নেতৃবৃন্দ।

টাকা হস্তান্তর অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. একেএম জাকির হোসেন, সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম, প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. এরশাদুল হক, ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মকবুল হোসেনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ছাত্র সমিতির নেতৃবৃন্দ ও ভুক্তভোগী দুই শিক্ষার্থীর স্বজনরা উপস্থিত ছিলেন।

এসপি