করোনা মহামারির কারণে দীর্ঘ ১৯ মাস বন্ধ থাকার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আবাসিক হলগুলো খুলেছে আজ। সোমবার (১৮ অক্টোবর) সকাল ১০টা থেকে শিক্ষার্থীরা হলে প্রবেশ করতে শুরু করে।

সোমবার (১৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার শহীদ আব্দুর রব হলের আবাসিক শিক্ষার্থীদের ফুল, মাস্ক ও স্যানিটাইজার দিয়ে বরণ করে নেন। এরপর তিনি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল পরিদর্শন করেন। 

এ সময় উপাচার্য বলেন, নির্ধারিত সময়ে আমাদের সব হল খুলে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়জুড়ে অন্যরকম আমেজ বইছে। শিক্ষার্থীরা তাদের আপন নীড়ে ফিরেছে। আমরা তাদের বরণ করতে সবধরনের ব্যবস্থা গ্রহণ করেছি। আগামীকাল থেকে সশরীরে ক্লাস শুরু হবে। আগে থেকেই সব বিভাগে পরীক্ষা চলছে। আশা করছি করোনার ঘাটতি কাটিয়ে আমরা দ্রুত স্বাভাবিক কার্যক্রমে ফিরতে পারব।

বিভিন্ন হল ঘুরে দেখা গেছে, শিক্ষার্থীরা ব্যাগ ও প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে হলে প্রবেশ করছেন। হলের প্রধান ফটকে শিক্ষার্থীদের থেকে টিকা গ্রহণের সনদ ও হল কার্ড দেখে তাদের ছাত্রত্ব চিহ্নিত করছেন সংশ্লিষ্ট হল কর্তৃপক্ষ। এরপর ফুল, মাস্ক ও চকলেট দিয়ে শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হচ্ছে।

আব্দুর রব হলের আবাসিক শিক্ষার্থী আছির উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, নির্দিষ্ট সময়ে হলগেটে এসে নিজের কাগজপত্র দেখিয়েছি। উপাচার্য ম্যাডাম আমাদের ফুল ও মাস্ক দিয়ে বরণ করে নিয়েছে। হলে ফিরতে পেরে অনেক ভালো লাগছে তা ভাষায় প্রকাশ করার মতো না। 

খালেদা জিয়া হলের আবাসিক শিক্ষার্থী লাবণ্য আক্তার বলেন, অনেক দিন পর নিজের ঘরে ফিরে এসেছি। পরিচিত বড় এবং ছোট বোনদের সঙ্গে দেখা হচ্ছে। অনেক ভালো লাগছে। হল প্রশাসনের পক্ষ থেকে বরণ করাটা খুবই ভালো লেগেছে।

শামসুন নাহার হলের প্রাধ্যক্ষ ড. লায়লা খালেদা আঁখি ঢাকা পোস্টকে বলেন, আজ আমাদের জন্য অত্যন্ত আনন্দের দিন। বহু দিন পর শিক্ষার্থীদের পদচারণায় হলে প্রাণ ফিরেছে। শিক্ষার্থীরা তাদের হলের পরিচয়পত্র এবং এক ডোজ টিকা গ্রহণের কার্ড দেখিয়ে প্রবেশ করছে। তাদের বরণ করতে আমরা কিছু উপহার সামগ্রী দিচ্ছি। এ ছাড়াও তাদের জন্য  দুপুরে এবং রাতের খাবারের ব্যবস্থা রয়েছে।

খালেদা জিয়া হলের প্রাধ্যক্ষ ড. মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, শিক্ষার্থীরা আসায় আমাদের অনেক ভালো লাগছে। প্রশাসনের নিয়ম অনুযায়ী তাদের হলে প্রবেশ এবং বরণ করে নেওয়া হচ্ছে। সবাই যাতে স্বাস্থ্যবিধি মেনে চলে সেভাবে আমরা পদক্ষেপ নিয়েছি।

এসপি