বাংলাদেশের ৭ম বিশ্ববিদ্যালয় হিসেবে আজ ১৭তম বর্ষে পদার্পণ করল জগন্নাথ বিশ্ববিদ্যালয়। প্রতিবছর ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয় দিবস পালন করা হয়। তবে এবার ঈদে মিলাদুন্নবী ও লক্ষ্মীপূজার জন্য আনুষ্ঠানিকভাবে ২১ অক্টোবর দিবসটি পালন করা হবে।

১৮৫৮ সালে প্রতিষ্ঠিত ব্রাহ্ম পাঠশালাটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয় ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন-২০০৫’ অনুমোদনের মাধ্যমে।

১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, আগরতলা ষড়যন্ত্র মামলা, উনসত্তরের গণঅভ্যুত্থানে ও একাত্তরের মুক্তিযুদ্ধসহ বিভিন্ন আন্দোলন সংগ্রামে তৎকালীন জগন্নাথ কলেজের শিক্ষার্থীদের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। ভাষা আন্দোলনে সর্বপ্রথম শহীদ হন জগন্নাথ কলেজের হিসাববিজ্ঞান বিভাগের ছাত্র রফিক উদ্দিন আহমদ। 

২০০৫-০৬ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয় হিসেবে শিক্ষার্থী ভর্তি শুরু হয়। চারটি অনুষদ, ২২টি বিভাগে প্রায় ২৬ হাজার শিক্ষার্থী নিয়ে বিশ্ববিদ্যালয়টির যাত্রা শুরু হয়। এর প্রথম উপাচার্য ছিলেন- অধ্যাপক ড. সিরাজুল ইসলাম খান। বর্তমানে ১১ একর জমির ওপর মোট ১১টি ভবনে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম পরিচালিত হয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ছয়টি অনুষদ, ৩৬টি বিভাগ ও দুটি ইনস্টিটিউট (আধুনিক ভাষা ইনস্টিটিউট এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) রয়েছে। ‘বেগম ফজিলাতুন্নেছা মুজিব’ নামে একটি আবাসিক ছাত্রী হল, শিক্ষক-শিক্ষার্থীদের জন্য নিজস্ব পরিবহন সুবিধা রয়েছে।

এমটি/এসকেডি