ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হলগুলোর গেস্টরুমে ছাত্র নির্যাতন বন্ধ এবং নির্যাতনকারীদের শাস্তির আওতায় এনে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ।

বৃহস্পতিবার সংগঠনটির ঢাবি শাখার সহ-সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আসিফ মাহমুদের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল উপাচার্য অধ্যাপক ড. মোঃ. আখতারুজ্জামানের হাতে স্মারকলিপি তুলে দেয়। 

এ সময় আরও উপস্থিত ছিলেন, ঢাবি শাখার সহ-সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন, শিক্ষা ও পাঠচক্র সম্পাদক ইব্রাহিম নাফিস, নাট্যবিষয়ক সম্পাদক নুসরাত তাবাসসুম ও সদস্য সাঈদ মেজবাহ।

স্মারকলিপিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের হল খোলার পূর্বে বলা হয়েছিল, আবাসন সংকটের সমাধান হবে, অনিয়মিত শিক্ষার্থীরা হলে থাকতে পারবেন না, নিয়মিত শিক্ষার্থীরা বৈধ সিট পাবেন, গণরুম-গেস্টরুমের অস্তিত্ব থাকবে না।

কিন্তু অতি উদ্বেগের সঙ্গে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ লক্ষ্য করছে যে, হলগুলোতে এখনও গণরুম ব্যবস্থা বহাল তবিয়তে আছে। সঙ্গে সঙ্গে গেস্টরুমে প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওপর নির্যাতনও চলমান।

জিয়া হলে তৃতীয় বর্ষের এক শিক্ষার্থীকে সালাম না দেওয়ায় প্রথম বর্ষের এক শিক্ষার্থীকে গেস্টরুমে ডেকে শারীরিক নির্যাতন করেছেন দ্বিতীয় বর্ষের কয়েকজন শিক্ষার্থী।

এ ধরনের ঘটনা নবীন শিক্ষার্থীদের জন্য ভয়ের উদ্রেককারী এবং তাদের সুস্থ মানসিক বিকাশের পথে বাধা। কিছুদিন পূর্বেও জহুরুল হক হলে প্রথম বর্ষের দুই শিক্ষার্থী ছাত্রলীগ কর্তৃক মারধরের শিকার হয়েছেন। এসব ঘটনা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ধ্বংস করছে।

নির্যাতনকারীদের বিচারের আওতায় আনার দাবি জানিয়ে স্মারকলিপিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য শিক্ষার সুষ্ঠু পরিবেশ বিনির্মাণে সকল প্রকার গণরুম ও গেস্টরুম কালচারের উচ্ছেদ এবং দোষীদের বিচারের আওতায় আনতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও হল প্রশাসনের কার্যকরী পদক্ষেপ কামনা করছে ছাত্র অধিকার পরিষদ।

এইচআর/আরএইচ