সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনের স্থায়ী বহিষ্কার চেয়ে দ্বিতীয় দফায় আবারও আন্দোলন করছেন শিক্ষার্থীরা। এর পরিপ্রেক্ষিতে রোববার বিকেল ৪টা থেকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও তদন্ত কমিটির প্রধানসহ ৩৩ শিক্ষক-কর্মকর্তাকে অবরুদ্ধ করে রাখে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। পরে রাত ৩টার দিকে তাদের অবমুক্ত করে বাড়ি পৌঁছে দিয়েছে শিক্ষার্থীরা।

সোমবার সকালে ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন তদন্ত কমিটির প্রধান ও রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেল এবং আন্দোলনে নেতৃত্ব দেওয়া শিক্ষার্থী আবু জাফর হোসাইন। 

আবু জাফর হোসাইন বলেন, শিক্ষার্থীরা বিকেল ৪টার দিকে অনশন ভাঙলেও আন্দোলন চালিয়ে যাচ্ছিল। এর পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে তালা দিয়ে ভেতরে শিক্ষক-কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখা হয়। তবে রাত ৩টার দিকে মানবিক কারণে সবাইকে তাদের মুক্ত করে বাড়ি পৌঁছে দিয়েছি।

এই শিক্ষার্থী আরও বলেন, আমরা আপাতত অনশন-অবরোধ বাদ দিয়ে অবস্থান কর্মসূচি পালন করব। তবে আন্দোলন স্থগিত করার কোনো সম্ভাবনা নেই। 

তদন্ত কমিটির প্রধান ও রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেল ঢাকা পোস্টকে বলেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারসহ ৩৩ জন শিক্ষক-কর্মকর্তা গতকাল বিকেল ৪টা থেকে একাডেমিক ভবনে অবরুদ্ধ ছিলাম। তবে রাত ৩টার দিকে  শিক্ষার্থীরা আমাদের ছেড়ে দেয় ও বাসায় পৌঁছে দিয়ে গেছে।

তদন্তে অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনের সম্পৃক্ততা পেয়েছেন কি না জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে কিছু বলতে পারব না। তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। পাশাপাশি সিন্ডিকেট সভাও বসেছিল। তাই এ বিষয়ে কথা বলার সুযোগ নেই।

তিনি আরও বলেন, তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার পর আমাদের কাছে যে অফিসিয়াল কপি আছে সেটা সিলগালা করা। সব সদস্যের উপস্থিতি ছাড়া সেটা খোলা সম্ভব নয়। 

সার্বিক বিষয়ে কথা বলার জন্য বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলী ও ভারপ্রাপ্ত উপাচার্য ট্রেজারার আব্দুল লতিফের মুঠোফোনে একাধিকবার চেষ্টা করা হলেও সাড়া মেলেনি।

উল্লেখ্য, অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনের স্থায়ী বহিষ্কার চেয়ে আন্দোলন থেকে বক্তব্য দেওয়ার সময় দুপুর সাড়ে ১২টার দিকে প্রকাশ্যে বিষপান করে আত্মহত্যার চেষ্টা করেন শামীম হাসান (২৪) নামে এক শিক্ষার্থী। পরবর্তীতে তাকে শাহজাদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।  

শাহজাদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল কর্মকর্তা (আরএমও) রাকিব হাসনাত ঢাকা পোস্টকে বলেন, বিষপান করা শিক্ষার্থী শামীম হাসানকে এখনও পর্যবেক্ষণে রাখা হয়েছে। তবে সে শঙ্কামুক্ত আছে। 

এর আগে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেওয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিনের স্থায়ী বহিষ্কার চেয়ে শুক্রবার (২২ অক্টোবর) রাত ৮টা থেকে দ্বিতীয় দফায় আবারও আন্দোলন ও আমরণ অনশনে নামেন শিক্ষার্থীরা। শুক্রবার বিকেলে অভিযুক্ত শিক্ষিকার বিষয়ে সিন্ডিকেট সভায় কোনো সিদ্ধান্ত না নেওয়ায় দ্বিতীয় দফায় আবারও অনশনের মধ্যদিয়ে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।

শুভ কুমার ঘোষ/এসপি