ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস থেকে ভবঘুরে ও উদ্বাস্তু উচ্ছেদ এবং যানবাহন নিয়ন্ত্রণসহ নিরাপদ ক্যাম্পাসের দাবিতে মানববন্ধন করেছে ছাত্র অধিকার ঢাবি পরিষদ শাখা।

মঙ্গলবার (২ নভেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আকরাম হোসাইন বলেন, বিশ্ববিদ্যালয়ের ভেতর দিয়ে ভারি যানবাহন ও বহিরাগতদের চলাচলের জন্য শিক্ষার্থীরা নিরাপত্তাহীনতায় ভুগছে। বিশেষ করে ক্যাম্পাসে নারী শিক্ষার্থীদের চলাফেরা কঠিন হয়ে পড়েছে। মাদকসেবী, নেশাখোর, চাঁদাবাজদের আখড়ায় পরিণত হয়েছে এই ক্যাম্পাস। আমরা প্রশাসনকে বলব, তাদের উৎখাত করুন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করুন।

তিনি আরও বলেন, যেখানে সেখানে কর্মকর্তা-কর্মচারীদের জন্য বিল্ডিং তৈরি হচ্ছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় সমস্যা আবাসন সমস্যা নিয়ে প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি। অনেক বড় মাস্টারপ্ল্যান নেওয়া হয়েছে, কিন্তু শিক্ষার্থীরা কীভাবে নিরাপদে পড়াশোনা করবে সে ধরনের কোনো পরিকল্পনা নেই। প্রশাসনের কাছে আমাদের দাবি, জনগণের অর্থ ছাত্রদের কাজে খরচ করুন।

সংগঠনটির সহ-সভাপতি আসিফ মাহমুদ বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদাসীনতার কারণে আজ ক্যাম্পাস অনিরাপদ, শিক্ষার্থীরা নির্বিঘ্নে চলাফেরা করতে পারে না। এর সম্পূর্ণ দায়ভার প্রশাসনকে নিতে হবে। প্রশাসন শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ হলে ক্যাম্পাস নিরাপদের দাবিতে আওয়াজ তুলব।

দফতর সম্পাদক সালেহ উদ্দিন সিফাত বলেন, সমন্বয়হীনতার কারণে রাজধানীর অন্যান্য স্থানের মতো ক্যাম্পাসেও এখন যানজট হয়। কারণ কোনো সমস্যা নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে গেলে তারা সিটি করপোরেশন দেখায় আর তাদের (সিটি করপোরেশন) কাছে গেলে বিশ্ববিদ্যালয় দেখায়।

সংগঠনটির প্রচার ও প্রকাশনা সম্পাদক ওয়াহিদুজ্জামানের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন- সহ-সভাপতি রাসেল আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক সানাউল্লাহ, সাহিত্য সম্পাদক জাহিদ আহসান, নাট্য ও বিতর্ক সম্পাদক নুসরাত তাবাসসুম প্রমুখ।

এইচআর/ওএফ