ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের সফট লোনে সাইকেল দেওয়ার উদ্যোগ নিয়েছে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ফোরাম’ নামে একটি সংগঠন।

সংগঠনটির ‘মেধাবীর দ্রুতি’ শীর্ষক প্রকল্প থেকে প্রতি বছর সফট লোনে সাইকেল পাবেন বিশ্ববিদ্যালয়ের অন্তত ৬০ শিক্ষার্থী।

প্রকল্প পরিচালক হাবিবুর রহমান রবিন বলেন, সফট লোনে সাইকেল দেওয়ার জন্য আমরা শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন চেয়েছিলাম। মোট আবেদন এসেছে ২৪১টি৷ এ প্রকল্প থেকে প্রয়োজনীয়তা বিবেচনায় সফট লোনে সাইকেল দেওয়া হবে শিক্ষার্থীদের।

তিনি বলেন, সাইকেল গ্রহীতারা মাসে এক হাজার টাকা সুদমুক্ত কিস্তির মাধ্যমে লোনের টাকা পরিশোধ করবে। গত ১ নভেম্বর প্রাথমিকভাবে নির্বাচিতদের সাক্ষাৎকার নেওয়া শেষ হয়৷

কবে শিক্ষার্থীরা সাইকেল পাবেন- জানতে চাইলে প্রকল্প পরিচালক বলেন, আগামী ১০ নভেম্বরের মধ্যে আমরা নির্বাচিতদের কাছে সাইকেল পৌঁছে দিতে পারব বলে আশা করছি। 

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ফোরামের প্রতিষ্ঠাতা ও প্রকল্পের উদ্যোক্তা জুলিয়াস সিজার তালুকদার বলেন, আমরা সংগঠন থেকে প্রতিনিয়ত শিক্ষার্থীবান্ধব কাজের উদ্যোগ নেওয়ার চেষ্টা করছি। আশা করি এ উদ্যোগও শিক্ষার্থীদের প্রাত্যহিক জীবনকে সামান্য হলেও সহজ করবে।

আরেক উদ্যোক্তা সিদ্দিকী মহসিন পাটওয়ারী বলেন, অনেকেই সাইকেল চেয়ে মেসেজ করতেন। টিউশন বা পার্ট-টাইম কাজে যেতে রিকশা ব্যয়বহুল এবং বাস সময়সাপেক্ষ৷ তাই আমরা তাদের কথা ভেবে এ উদ্যোগ নিয়েছি৷ 

এইচআর/আরএইচ