ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস থেকে ভারী যানবাহন চলাচল বন্ধে অভিযান পরিচালনা করেছে প্রশাসন। বৃহস্পতিবার (৪ নভেম্বর) রাত সাড়ে ৭টার দিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যৌথভাবে এ অভিযান পরিচালনা করে  বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল টিম ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানীর নেতৃত্বে অভিযানে উপস্থিত ছিলেন, সহকারী প্রক্টর, প্রক্টরিয়াল টিম এবং রমনা জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) হারুন অর রশিদসহ ঢাকা মেট্রোপলিটন পুলিশের সদস্যরা।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে দিয়ে চলাচল করা ভারী যানবাহন থামিয়ে জিজ্ঞাসাবাদ এবং বেশ কয়েকজন চালককে মামলাও দেওয়া হয়েছে। এছাড়া ক্যাম্পাসে অবস্থান করা বহিরাগতদেরও জিজ্ঞাসাবাদ করতে দেখা যায়।

এ বিষয়ে জানতে চাইলে প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী ঢাকা পোস্টকে বলেন, ক্যাম্পাস খোলার পর ভারী যানবাহনের সংখ্যা অনেক বেড়ে যায়। যার ফলে আমাদের শিক্ষার্থীরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। যানবাহন নিয়ন্ত্রণে ডিএমপি কমিশনার বরাবর আমরা একটা চিঠি পাঠাই। এরপর ডিএমপির সহযোগিতায় আমরা অভিযান পরিচালনা করি। 

এডিসি হারুন অর রশিদ ঢাকা পোস্টকে বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর স্যারের নেতৃত্বে আমরা এ অভিযান পরিচালনা করেছি। ভারী যানবাহন চলাচল বন্ধের পাশাপাশি বহিরাগতদেরও জিজ্ঞাসাবাদ করা হয়েছে। আজকের অভিযানে ৯টি যানবাহনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি ট্রাকের ধাক্কায় বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী আহত ও ভবঘুরের দ্বারা এক ছাত্রী লাঞ্ছিত হন। ঘটনা দুটির পর থেকে ক্যাম্পাস থেকে দ্রুত সময়ের মধ্যে ভারী যানবাহন চলাচল নিয়ন্ত্রণ এবং ভবঘুরে ও বহিরাগতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে আসছেন শিক্ষার্থীরা।

এইচআর/এসকেডি