জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, হাসান আজিজুল হক বাংলা সাহিত্যের অন্যতম দিকপাল। তিনি গল্প, উপন্যাস, প্রবন্ধসহ বাংলা সাহিত্যের প্রায় প্রতিটি শাখায় আলোর মশাল জ্বালিয়েছেন।

মঙ্গলবার (১৬ নভেম্বর) রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য। পরে জানাজার নামাজের আগে এক সংক্ষিপ্ত বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও আনন্দ পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করছি। তিনি মানবসত্তার জীবনসংগ্রামকে উপজীব্য করে আলোকিত সমাজ বিনির্মাণে লেখনীর মাধ্যমে যেমন বাংলা সাহিত্যের দিগন্ত বিস্তৃত করেছেন। একইসঙ্গে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন, আদর্শ রাষ্ট্র কাঠামো গড়ে তোলা এবং প্রগতিশীল বহু সাংস্কৃতিক-রাজনৈতিক আন্দোলনেও তিনি সামনের কাতারে থেকে নেতৃত্ব দিয়েছেন।

তিনি বলেন, তার কাছে বাংলা সাহিত্য, সংস্কৃতি ও সমাজ চির ঋণী হয়ে থাকবে। তার মৃত্যুতে যে শূন্যতা সৃষ্টি হলো, তা কখনোই পূরণ হওয়ার নয়। তার আলোকিত সাহিত্যকর্মের বিভিন্ন অনুষঙ্গে তিনি আমাদের মাঝে চির অমলিন হয়ে থাকবেন। তিনি আমাদের আগামী প্রজন্মের মধ্যে অনুপ্রেরণা হয়ে বেঁচে থাকবেন।

এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন হাসান আজিজুল হকের মরদেহ ক্যাম্পাসের মধ্যে গুরুত্বপূর্ণ জায়গায় দাফনের সিদ্ধান্ত নেওয়ার মধ্য দিয়ে যে বিরল সম্মান দেখিয়েছে সেটি অত্যন্ত যৌক্তিক এবং সঠিক বলেও উল্লেখ করেন তিনি।

আরএইচটি/এসকেডি