ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক হাজার নারী শিক্ষার্থীকে বিনামূল্যে সাইক্লিং প্রশিক্ষণ দেবে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা।

মঙ্গলবার (১৬ নভেম্বর) রাত ৮টা থেকে অনলাইনে গুগল ফরম পূরণ করার মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারছেন শিক্ষার্থীরা। রেজিস্ট্রেশন করা যাবে আজ রাত ১২টা পর্যন্ত।

ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাবি ছাত্র অধিকার পরিষদের সহ-সভাপতি ও সাইক্লিং প্রশিক্ষণ কর্মসূচির সমন্বয়ক সাদিয়া ইসলাম মুনা।

তিনি বলেন, এখানে যারা পড়াশোনা করেন তাদের বড় একটা অংশই মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা। ক্যাম্পাসে সাইক্লিং করে যাতায়াত অনেক বেশি নিরাপদ ও সাশ্রয়ী। সাইক্লিং করে টিউশনে যাওয়াও বেশ সুবিধাজনক। এটি ভালো ব্যায়ামেরও কাজ করে। এসব ইতিবাচক দিক বিবেচনায় রেখে ঢাবির এক হাজার নারী শিক্ষার্থীকে আমরা ফ্রি সাইক্লিং প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিয়েছি।

তিনি আরও বলেন, এই আয়োজনটি দীর্ঘ সময় ধরে চলবে। আবেদনকারীদের আমরা পর্যায়ক্রমে সুযোগ দেবো। আমাদের জায়গা থেকে সর্বোচ্চ চেষ্টা থাকবে।

কবে থেকে এই প্রশিক্ষণ কর্মসূচি শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, আজ আমরা শিক্ষার্থীদের আবেদন আহ্বান করেছি। আগামীকাল প্রশিক্ষকদের আবেদন আহ্বান করব। আশা করছি আগামী সপ্তাহে এই কর্মসূচির উদ্বোধন করতে পারব।

ঢাবি ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আকরাম হোসাইন বলেন, নারীদের সাইক্লিং বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। জো-বাইকের মত আগামীর ঢাকা শহরে অনেক ধরনের সার্ভিস আসবে। এই শহরে সাইক্লিং যেমন আরামদায়ক, তেমনি এটি সময় বাঁচাতেও সহায়ক।

তিনি বলেন, নারীদের সাইক্লিং শেখার পর্যাপ্ত সুযোগ এখনো তৈরি হয়নি। তাই আমরা এই উদ্যোগ নিয়েছি। আমরা চাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেয়েরা এই সুযোগটি গ্রহণ করবে এবং একটু হলেও উপকৃত হবে।

এইচআর/এমএইচএস