১ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তারিখ ঘোষণার দাবি জানিয়েছেন ছাত্র অধিকার পরিষদ সভাপতি বিন ইয়ামিন মোল্লা।

রোববার (২১ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে এই দাবি জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গেস্টরুমে ছাত্র নির্যাতন ও গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়ার জন্য আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ এবং প্রজ্ঞাপন দিয়ে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া নিশ্চিত করার দাবিতে এই সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশে বিন ইয়ামিন মোল্লা বলেন, সারাদেশে শিক্ষার্থীদের হাফ ভাড়ার আন্দোলনে ছাত্র অধিকার পরিষদের পক্ষ থেকে পূর্ণ সমর্থন জানাচ্ছি। শিক্ষার্থীদের উপর হামলা ও নারী শিক্ষার্থীদের লাঞ্চনার নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। প্রজ্ঞাপন দিয়ে হাফ ভাড়া নিশ্চিত না করলে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর আর হামলা করা হলে নিরাপদ সড়ক আন্দোলনের মতো আমরা শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে রাজপথে নামব।

তিনি বলেন, শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোকে ক্ষমতাসীন ছাত্রলীগ কারাগারে পরিণত করেছে। হল কমিটির উদ্দেশে শিক্ষার্থীদের জোর করে মিছিলে নিয়ে যাচ্ছে, যারা যেতে অস্বীকৃতি জানায় তাদের গেস্টরুমে নিয়ে নির্যাতন করছে। হলে হলে শিক্ষার্থীদের উপর নির্যাতন বন্ধ করতে হবে। শিক্ষার্থীদের রাজনৈতিক দাসে পরিণত করার গেস্টরুম কালচার বন্ধ করতে হবে। আর একজন শিক্ষার্থীর ওপরও নির্যাতন আমরা বরদাস্ত করব না।

ডাকসু নির্বাচনের দাবি জানিয়ে তিনি বলেন, আগামী ১ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে ডাকসু নির্বাচনের তারিখ ঘোষণা করতে হবে। ডাকসুসহ সারাদেশে ছাত্র সংসদ নির্বাচন দিয়ে ক্যাম্পাসগুলোতে গণতান্ত্রিক ও শিক্ষার্থীবান্ধব পরিবেশ নিশ্চিত করতে হবে।

সমাবেশে আরো বক্তব্য রাখেন ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব, সাংগঠনিক সম্পাদক মোল্যা রহমাতুল্লাহ্,
ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসাইন, সহ-সভাপতি আসিফ মাহমুদ, শাকিল মিয়া প্রমুখ।

এইচআর/জেডএস