প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, বাংলাদেশ মেধাহীন জাতিতে পরিণত হচ্ছে। দেশের মেধাবী ছেলেরা বিদেশে পাড়ি জমাচ্ছে। দেশের বিশ্ববিদ্যালয়ে পরিপূর্ণভাবে শিক্ষা ও গবেষণা কাজ করা হচ্ছে না। বিশ্ববিদ্যালয়গুলোতে বই মুখস্থ করা তোতাপাখির সংখ্যা বেশি। অথচ বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ গবেষণা করা।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

জাফর ওয়াজেদ বলেন, করোনায় অনেককে হারিয়েছি। তবে ইউরোপ-আমেরিকার মতো ক্ষতি আমাদের হয়নি। অনেকের আচরণের পরিবর্তন হয়েছে। একটা পরিবর্তন এসেছে। করোনা দেখিয়ে দিয়েছে আমাদের দুর্বল জায়গাটা। স্বাস্থ্যখাতকে দুর্বল দেখেছি। অনেক চিকিৎসক মারা গেছেন।

তিনি আরও বলেন, সংবাদে মতামত দেওয়ার এখতিয়ার সাংবাদিকের নেই। শুধুমাত্র প্রকৃত ঘটনাকে তুলে আনাই সাংবাদিকের কাজ। আমাদের গণমাধ্যমে ত্রুটি আছে, বিচ্যুতি আছে। দেশে অনেক সংবাদপত্র আছে তবে ভালো সাংবাদিক তৈরি হচ্ছে না।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক বলেন, প্রশিক্ষণ মানুষকে দক্ষ করে তোলে। সাংবাদিকতায় প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। ব্যবহারিক এবং তাত্ত্বিক জ্ঞান অর্জনের জন্য প্রশিক্ষণ জরুরি। সাংবাদিকদের দায়িত্ব অনেক। সেই দায়িত্ব পালনের জন্য যে ধারালো মেধার প্রয়োজন তাতে বলিষ্ঠ ভূমিকা রাখবে এই প্রশিক্ষণ।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিমোট সেনসিং অ্যান্ড জিআইএসের পরিচালক অধ্যাপক শেখ তৌহিদুল ইসলাম, পিআইবির প্রভাষক জিলহাজ উদ্দিন নিপুন প্রমুখ।

পরে পিআইবি আয়োজিত তিন দিনব্যাপী সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণের এ সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের হাতে সনদ তুলে দেন জাফর ওয়াজেদ। ৩৫ জন প্রশিক্ষণার্থী এ কর্মশালায় অংশ নেন।

আলকামা/আরএআর