প্রতিষ্ঠার ২৫ বছর উদযাপন উপলক্ষে চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) আয়োজিত ডিএনসি সিইউডিএস আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা-২০২১ শুরু হচ্ছে আজ। প্রতিযোগিতায় অংশ নেবে দেশের ২৫টি বিশ্ববিদ্যালয়ের ২৮টি দল।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকাল ১১টায় চবি সাংবাদিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিষয়টি জানান সংগঠনটির সভাপতি আবদুল্লাহ আল আসআদ। 

তিনি বলেন, ‘অন্তরের সীমানা বিস্তারে মুক্তিযুদ্ধ সব্যসাচী চেতনায় অনির্বাণ’ স্লোগান ধারণ করে যুক্তিবাদী চেতনা ও মুক্তবুদ্ধির চর্চা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে সিইউডিএস বিভিন্ন সময় আয়োজন করে এসেছে বিতর্ক কর্মশালা। এরমধ্যে নভিস বিতর্ক প্রতিযোগিতা, আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা, আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার ধারাবাহিকতায় এবারের আয়োজন ডিএনসি-সিইউডিএস আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক উৎসব-২০২১।

আজ প্রতিযোগিতার প্রথমপর্ব বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে এবং দ্বিতীয়পর্ব শনিবার (৪ ডিসেম্বর) চট্টগ্রাম নগরে চবি চারুকলা ইনস্টিটিউটে অনুষ্ঠিত হবে। এ পর্বে থাকবে ফাইনাল রাউন্ড, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান।

অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে রয়েছে- ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিতর্ক সংঘ, শাহজালাল বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, ইসলামিক প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটিসহ অনেক বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সংগঠন। বিচারক হিসেবে থাকবেন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিতার্কিকরা।

প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে থাকবেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, গেস্ট অব অনার চট্টগ্রাম রেঞ্জ পুলিশ মহাপরিদর্শক মো. আনোয়ার হোসাইন।

বিশেষ অতিথি হিসেবে থাকবেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান, বাংলাদেশ টেলিভিশন-চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার নিতাই কুমার ভট্টাচার্য, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর- চট্টগ্রাম এর অতিরিক্ত পরিচালক মজিবুর রহমান পাটওয়ারী। সভাপতিত্ব করবেন আইন অনুষদের ডিন ও সিইউডিএস মডারেটর অধ্যাপক এবিএম আবু নোমান।

রুমান/এমএসআর