বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে দেশের ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চতুর্থ হয়েছে জামালপুরে প্রতিষ্ঠিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেফমুবিপ্রবি)। ২০২০-২১ অর্থবছরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের আওতাধীন বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৮৭.৭ নম্বর পেয়ে চতুর্থ স্থান অর্জন করেছে বঙ্গমাতা বিশ্ববিদ্যালয়।

ইউজিসির পাঠানো মূল্যায়ন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদন অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন মূল্যায়নে প্রথম হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তৃতীয় হয়েছে। 

দক্ষতা ও দায়বদ্ধতার এমন নজির স্থাপন করায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা এবং কর্মচারীদের অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ। তিনি বলেন, নতুন বিশ্ববিদ্যালয়, নানা চ্যালেঞ্জ সত্ত্বেও আমাদের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীরা যে একাগ্রচিত্তে কাজ করে চলেছেন এ স্বীকৃতি তারই প্রমাণ। ভবিষ্যতে শিক্ষা-গবেষণায় বঙ্গমাতা বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে এ স্বীকৃতি অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।

সরকারি দফতর-সংস্থা ও প্রতিষ্ঠানের দক্ষতা ও দায়বদ্ধতা বাড়ানোর লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে এ বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) প্রবর্তন করা হয়।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের এপিএ’র ফোকাল পয়েন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন সেকশন অফিসার মো. সাব্বির হোসেন।

এসএসএইচ