ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ থেকে ১৯৭৫ পর্যন্ত উন্নয়নের যে বীজ বপন করেছিলেন, এর ফলেই বাংলাদেশ আজ বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগের উদ্যোগে বিভাগীয় মিলনায়তনে ‘বাংলাদেশের উদ্ভিদ, কৃষি ও পরিবেশ : বঙ্গবন্ধুর ভাবনা ও বর্তমান প্রেক্ষিত’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বঙ্গবন্ধুর সমাজ ও রাষ্ট্রদর্শন এবং প্রকৃতি ও পরিবেশ দর্শনের মধ্যে অসাধারণ মিল রয়েছে। তিনি আজীবন শোষিত ও বঞ্চিতদের পক্ষে সংগ্রাম করেছেন। শ্রমজীবী সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নে তিনি কাজ করে গেছেন।

বঙ্গবন্ধুর জীবন-দর্শনকে আবর্তন করে গবেষণা কর্মকাণ্ড পরিচালনার উপর গুরুত্বারোপ করে উপাচার্য বলেন, তার আদর্শ ধারণ করেই অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

উদ্ভিদবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. শামীম শামছির সভাপতিত্বে সেমিনারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক সম্মানিত অতিথি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মিহির লাল সাহা বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

এছাড়া মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. রাখহরি সরকার। স্বাগত বক্তব্য দেন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুহাম্মদ জাবেদ হোসেন।

এইচআর/আইএসএইচ