যথা সময়ে ক্লাস-পরীক্ষার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা। তারা জানায়, ক্লাস-পরীক্ষা না নিয়ে শিক্ষকরা নানা রকম তালবাহানা করছেন। ক্লাস-পরীক্ষার কথা বললে তারা নানাভাবে হুমকিও দিচ্ছেন।

বুধবার (৮ ডিসেম্বর) দুপুরে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সামনে অফিস কক্ষ বন্ধ করে অবস্থান করেছেন শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা ‘অ্যাকশন অ্যাকশন ডিরেক্ট অ্যাকশন’, ‘ক্লাস চাই, পরীক্ষা চাই,’ শিক্ষার্থীদের সঙ্গে টালবাহানা মানি না মানব না’ স্লোগান দেয়।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মুশফিকুর রহিম বলেন, আমরা চারটি ব্যাচের শিক্ষার্থীরা আজ বিভাগের সামনে বসতে বাধ্য হয়েছি। শিক্ষকরা আমাদের ক্লাস-পরীক্ষা কিছুই নিচ্ছেন না। আমরা সাত দিন ধরে বিভাগীয় প্রধানের সঙ্গে দেখা করতে চাচ্ছি, তবুও তিনি আমাদের সময় দিচ্ছেন না। আমাদের ক্লাস শেষ হলেও পরীক্ষার রুটিনও দেওয়া হচ্ছে না।

মুশফিকুর রহিম আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে অন্য বিভাগে যারা একসঙ্গে ভর্তি হয়েছি তারা আজ অনার্স শেষ করে চাকরির প্রস্তুতি নিচ্ছে আর আমরা অনার্সের গন্ডি পার হতে পারি নাই। তাই আমরা আজ একসঙ্গে চারটি ব্যাচ বসেছি।

সাংবাদিকতা বিভাগের আরেক শিক্ষার্থী জান্নাত সৃষ্টি বলেন, আমাদের কিছু শিক্ষক আছেন তারা দীর্ঘদিন থেকে ক্লাস-পরীক্ষা নিচ্ছেন না। ক্লাস-পরীক্ষার কথা বললে তারা আমাদের নানাভাবে ভয় দেখাচ্ছেন এমনকি ছাত্রত্ব বাতিলেরও হুমকি দিচ্ছেন।

শিক্ষার্থী সাবরিন সুইহি বলেন, আমরা ১১তম ব্যাচ ২৫ মাসে মাত্র একটি সেমিস্টার শেষ করেছি। এ বিষয়ে শিক্ষকদের সাথে কথা বলতে গেলে বলে তোমরা পরে আস।  কিন্তু পরে তারা কোনো পদক্ষেপ নেন না। আর আমরা এভাবে থাকতে পারছি না। তাই বাধ্য হয়ে আজ বসতে বাধ্য হয়েছি।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান ড. নজরুল ইসলাম বলেন, আমি কয়েকদিন ধরে অসুস্থ। বিভাগেই যেতে পারি নাই। এর মধ্যেই শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে দিয়েছে। আমি তাদের বলেছি আগামীকাল (বৃহস্পতিবার) দুপুরে তাদের সাথে বসব। 

শিপন তালুকদার/এমএসআর