গোলাম হাসনাত তুষার

মস্তিষ্কের বিরল রোগে আক্রান্ত হয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষার্থী গোলাম হাসনাত তুষারের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সকাল ১০টায় ভারতের চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

জানা যায়, হাসনাত বিশ্ববিদ্যালয়ের ৪৪তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। তার গ্রামের বাড়ি পাবনা জেলার সাঁথিয়া উপজেলায়। হাসনাত দীর্ঘদিন ধরে মস্তিষ্কের ফাঙ্গাসজনিত বিরল রোগে (Cerebral Phaeohyphomycosis) ভুগছিলেন।

তার মস্তিষ্কে দুইবার অস্ত্রোপচারও করা হয়। বুধবার (৮ ডিসেম্বর) রাতে হাসনাতের শারীরিক অবস্থার অবনতি হলে তাকে নিবিড় চিকিৎসা কেন্দ্রে নেওয়া হয়। পরে সকালে তার মৃত্যু হয়।

মাইক্রোবায়োলজি বিভাগের ৪৪তম আবর্তনের নাহিদুল হক বলেন, তিন বছর ধরে হাসনাত বিরল রোগে আক্রান্ত। এরআগে তার দুইবার ব্রেনে ও একবার স্পাইনাল কর্ডে অস্ত্রোপাচার করা হয়েছে। হাসনাতের অকাল মৃত্যতে আমরা সবাই শোকাহত।

হাসনাতের মৃত্যতে শোকপ্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। এক শোকবার্তায় তিনি বলেন, এই শিক্ষার্থীর মৃত্যুতে বিশ্ববিদ্যালয় একজন মেধাবী ছাত্রকে হারাল। আমি তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

মো. আলকামা/এমএসআর