সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে বন্যহাতি হত্যার দায় কোনোভাবেই স্থানীয় প্রশাসন এড়াতে পারে না। গত ৮ মাসে শেরপুর, চট্টগ্রাম, কক্সবাজারে নির্মমভাবে ১৬টি বন্যহাতি হত্যা করা হয়েছে। বন্যপ্রাণী সর্বদাই পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু কিছু স্বার্থলোভী ও চোরাকারবারি বৈদ্যুতিক ফাঁদ ব্যবহার করে হাতি হত্যায় মেতেছে। আবার তারা মানুষকে ভুল ব্যাখ্যা দিচ্ছে। 
 
বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বন্যপ্রাণী হত্যার প্রতিবাদে আয়োজিত এক মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী শহিদুল ইসলামের সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন, ছাত্র-ছাত্রী পরামর্শ ও নির্দেশনা কেন্দ্রের পরিচালক অধ্যাপক সিরাজ উদ দোলা, বন ও পরিবেশবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ. এইচ. এম রায়হান সরকার, রাজনীতি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. আলম চৌধুরী, ড. মো. জহিরুল কাইয়ুম ও আককাছ আহমদ।

এ ছাড়া বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন নিশাত আনজুম স্বর্ণা, আলী তানভীর, কায়সার হামিদ, শহিদুল ইসলাম সাব্বির, শরিফুল ইসলাম মিনহাজ, মোজাম্মেল রাকিব, আশরাফ উদ্দিন, রিয়াদ, জনি রায়, মুহাইমিনুল, আবির হাসান ও একরামুল হক তুষার প্রমুখ।

রুমান/আরআই