উচ্চশিক্ষায় আধুনিক ও যুগোপযোগী ধারা অব্যাহত রাখতে পরিচালিত সার্টিফিকেট ইন টিচিং অ্যান্ড লার্নিং (সিটিএল) কোর্স ও অনলাইন শিক্ষায় অবদান রাখা মাস্টার ফ্যাসিলিটেটরদের মধ্যে সনদ বিতরণ করেছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। 

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব এক্সিলেন্স টিচিং অ্যান্ড লার্নিং (সিইটিএল) আয়োজিত এক গালা নাইটের মাধ্যমে অর্ধ-শতাধিক শিক্ষকের হাতে এই সনদ তুলে দেওয়া হয়। পরে সংক্ষিপ্ত এক আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির প্রধান অতিথি এবং উপদেষ্টা অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক ও ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের উচ্চশিক্ষা বিষয়ক প্রজেক্ট ম্যানেজার মো. দেলোয়ার হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফায়জুর রহমান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ভারপ্রাপ্ত ডিন প্রফেসর ড. মো. সাইফুল আজাদ, রেজিস্টার (ভারপ্রাপ্ত) মো. সাইফুল ইসলাম এবং সিইটিএল ডিরেক্টর ও ইইই বিভাগের চেয়ারম্যান ড. মো. এএসএম শিহাবুদ্দিন প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্বের অনেক দেশেই শিক্ষকতা পেশায় প্রবেশের শর্ত হলো প্রশিক্ষণ। যদিও বাংলাদেশের উচ্চশিক্ষায় এর প্রচলন নেই বললেই চলে। কিছু ক্ষেত্রে চর্চা হলেও অধিকাংশ শিক্ষকই প্রশিক্ষণ ছাড়া পাঠদান করছেন। যা শিক্ষাব্যবস্থার ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। এই অবস্থার উত্তরণে অন্তত উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান তথা বিশ্ববিদ্যালয়ে যোগদানকারী নতুন শিক্ষকদের প্রশিক্ষণ বাধ্যতামূলক করা উচিত। তবেই শিক্ষার সামগ্রিক ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আসবে।

সংশ্লিষ্টরা জানান, মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণের প্রধান শর্ত দক্ষ শিক্ষক। এ বিষয়টিকে আমলে নিয়েই নতুন যোগদানকারী শিক্ষকদের জন্য সার্টিফিকেট কোর্স চালু করেছে গ্রিন ইউনিভার্সিটি। গ্রিনে নতুন যোগদান করা সব শিক্ষকের জন্য এই কোর্স বাধ্যতামূলক। এর মাধ্যমে নতুন শিক্ষকদের প্রথমে চার দিনের ইনসেনটিভ ট্রেইনিং কোর্স করানো হয়। এরপর তারা ক্লাসে যান। পরবর্তীতে চার মাসব্যাপী এই কোর্স চলতে থাকে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির এই কোর্স পরিচালনা করেন।

আইএসএইচ