শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী বলেছেন, দেশে বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং নিয়ে নেতিবাচক আলোচনা রয়েছে, কেন বিশ্ববিদ্যালয় ভালো করছে না, কেন পিছিয়ে রয়েছে, এটিকে আমি একটি অসুস্থ আলোচনা মনে করি।

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় খেলার মাঠে শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়ার মতো দেশে উচ্চ শিক্ষায় বাণিজ্য রয়েছে। সেসব দেশের বিশ্ববিদ্যালয়গুলো আশির দশকে কিছু পত্রিকা নিয়োজিত করে র‍্যাংকিংয়ের জন্য। র‍্যাংকিং মূলত তাদের একটি মার্কেটিং টুল।  

তিনি বলেন, টাইমস হায়ার এডুকেশন, গার্ডিয়ানের র‍্যাংকিং নিয়ে আলোচনা করার কিছু নেই। আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়ে শিক্ষার্থীরা অক্সফোর্ড, ক্যামব্রিজসহ বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ছে। ঢাকা বিশ্ববিদ্যালয় বাণিজ্য করে না, অর্থের বিনিময়ে বাণিজ্যের পথে গেলে ঢাকা বিশ্ববিদ্যালয় এই তথাকথিত র‍্যাংকিংয়ে অনেক উপরে থাকত।

মুহিবুল হাসান চৌধুরী বলেন, শুধুমাত্র বিষয়ভিত্তিক শিক্ষা দিয়ে বেকারত্ব দূর করা সম্ভব না। বিষয়ভিত্তিক জ্ঞানের পাশাপাশি সবাইকে সফট স্কিলে দক্ষ করে গড়ে তুলতে হবে। শিক্ষার্থীদের উদ্ভাবনের দিকে ধাবিত করতে হবে, বিভিন্ন বিদেশি ভাষায় দক্ষতা বাড়াতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. পারভীন হাসান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন প্রমুখ।

এইচআর/আরএইচ