শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ৭৩তম ব্যাচের শিক্ষার্থী মারিয়া সাকী। কোল জুড়ে আছে এক ফুটফুটে মেয়ে। সবার মতো সুন্দর জীবন গড়ার স্বপ্ন দেখলেও টাকার অভাবে ক্যান্সারের কাছে হেরে আজ তার জীবনের আলো নিভে যাওয়ার পথে। বিরল জাতীয় ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুঝুঁকিতে দিন পার করছেন মারিয়া। বর্তমানে সার্জারি করতে প্রয়োজন ৫ লাখ টাকা।

মারিয়া জানান, গত ৩ ডিসেম্বর প্রথম সার্জারিতে দুটি কার্সিনয়েড টিউমার অপসারণ করা হয়েছে। মৃত্যুঝুঁকি থাকায় সার্জারি বন্ধ করা হয়। পরবর্তী টেস্টে তার বাম পাশের ফুসফুসে আরও লুকায়িত ক্যান্সারবাহী টিউমার ধরা পড়ে। সার্জারির মাধ্যমে অপসারণ না করলে দ্রুত ক্যান্সার ছড়িয়ে পড়বে।

এ সার্জারিতে তার বাম পাশের ফুসফুসের কিছু অংশ কেটে বাদ দিতে হবে। অপারেশনের সাফল্যের উপর ভিত্তি করে ক্যান্সারের চিকিৎসা অব্যাহত থাকবে। এ সার্জারি করতে প্রায় ৫ লাখ টাকা প্রয়োজন। তিনি বর্তমানে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

জানা যায়, বিগত ৫ বছর ধরে অসুস্থ অবস্থায় দিন পার করে আসছেন মারিয়া। সঠিক রোগ নির্ণয় না হওয়ায় সঠিক চিকিৎসা দেওয়া সম্ভব হয়নি। ইতোমধ্যে অনেক টাকা খরচ হয়ে গেছে। বর্তমানে সার্জারিসহ চিকিৎসা খরচ চালানো তার পরিবারের জন্য অসম্ভব হয়ে পড়েছে।

ছোট্ট মেয়েকে নিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে সবার প্রতি আকুল আবেদন জানিয়েছেন মারিয়া। সবাই সাহায্যের হাত বাড়িয়ে দিলে চিকিৎসা চালানো সম্ভব হবে। আবারও সুস্থ হয়ে উঠবে মারিয়া, ছোট মেয়ে ফিরে পাবে তার মাকে।

আর্থিক সাহায্য পাঠানোর ঠিকানা : অ্যাকাউন্ট নং- 0371120171443, মারিয়া সাকি, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, মোহাম্মদপুর কৃষি মার্কেট শাখা। এছাড়া ব্যক্তিগত বিকাশ (01931053112) অথবা রকেট (01538824093) নম্বরে এ সাহায্য পাঠাতে পারেন।

আইএসএইচ