ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং অমর শহীদদের স্মৃতি ধারণ করে তাদের প্রদর্শিত মূল্যবোধ বাস্তবায়ন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার কারণে বাংলাদেশ আজ বিশ্বে রোল মডেল।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) রায়ের বাজারের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, একাত্তরের শহীদদের প্রত্যাশা ছিল বুদ্ধিদীপ্ত, জ্ঞানোদীপ্ত, অসাম্প্রদায়িক ও মানবিক সমাজ বিনির্মাণ। তার মধ্য দিয়ে একটি উন্নত বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন দেখেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। একটি সুন্দর, সুখী সমৃদ্ধ বাংলাদেশ যার মৌলিক চেতনায় থাকবে অসাম্প্রদায়িকতা ও মানবিক মূল্যবোধ। সেই চেতনা ধারণ করে দেশ এগোচ্ছে বলেই স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বিশ্বে আমরা উন্নয়নের রোল মডেল হতে পারছি। যার কারণে এটা সম্ভব হচ্ছে, তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, অপারেশন সার্চলাইটে প্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়ে আক্রমণ করা হয়েছিল। সেটি ছিল একটা গণহত্যার সূত্রপাত। এরই মাধ্যমে বিজয়ের মাত্র দুদিন আগে আরেকটি কলঙ্কজনক অধ্যায় রচিত হয়। দেশের সূর্য সন্তানদের খুঁজে খুঁজে হত্যা করা হয়েছিল। এটি কখনও ভুলবার নয়।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, আমাদের প্রত্যাশা, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা এবং রূপকল্প-২০৪১ পূরণ। মানবিক মূল্যবোধ ও অসাম্প্রদায়িক চেতনা যখন উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত হবে, তখনই আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী সার্থক হবে।

এএজে/এমএইচএস