ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, বাঙালি জাতি ২০২১ সালে এসে যে অবস্থানে আছে, আজকে যে স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে, আমি বিশ্বাস করি ২৫-৩০ বছর আগেই হয়ত এটি অর্জন করতে পারতাম, যদি বঙ্গবন্ধুকে হারাতে না হত এবং শহীদ বুদ্ধিজীবীদের না মেরে ফেলা হত।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, গণহত্যা শুরু হয়েছিল ১৯৭১ সালের কালো রাতে। যখন অপারেশন সার্চ লাইট পরিচালনার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়কে লক্ষ্যবস্তু করেছিল পাক হানাদার বাহিনী ও এদেশের দোসররা। সে ধারাবাহিকতায় চূড়ান্ত বিজয়ের আগে ১৪ ডিসেম্বর দেশের সেরা সন্তানদের তারা হত্যা করেছিল। যারা নিজ নিজ ক্ষেত্রে ছিল স্বনামধন্য। কেউ শিক্ষাবিদ হিসেবে, কেউ চিকিৎসক হিসেবে, কেউ সাংবাদিক হিসেবে অসামান্য অবদান রেখেছেন।

শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের সর্বোত্তম উপায় হবে তাদের যে স্বপ্ন, সে স্বপ্ন বাস্তবায়নে প্রয়াস চালানো। একইসঙ্গে শহীদ বুদ্ধিজীবীদের জীবনাদর্শ ও মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরার জন্য শিক্ষক, গবেষক ও লেখকদের প্রতি আহ্বান জানান উপাচার্য।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারের সঞ্চালনায় আলোচনা সভায় প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়াসহ অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী সমিতি, কারিগরি কর্মচারী সমিতি ও চতুর্থ শ্রেণি কর্মচারী ইউনিয়নের নেতারা বক্তব্য রাখেন।

এইচআর/জেডএস