বর্ণাঢ্য আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বিজয় দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) দিবসটি উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন, বেলুন উড়ানো, শোভাযাত্রা এবং মুক্ত বাংলায় শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সকাল ১০টায় প্রশাসন ভবন চত্বরে পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন শেষে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক আলমগীর হোসেন ভূঁইয়ার নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মুক্ত বাংলার পাদদেশে এসে শেষ হয়। সেখানে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পরে একে একে বিশ্ববিদ্যালয় প্রশাসন, শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরাম, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, ছাত্রমৈত্রী, প্রেসক্লাব, সাংবাদিক সমিতি, সামাজিক-স্বেচ্ছাসেবী সংগঠনসহ বিভিন্ন আবাসিক হল ও বিভিন্ন বিভাগসমূহ মুক্তবাংলায় পাদদেশে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে। পরে সেখানে এক মিনিট নিরাবতা পালন এবং স্বাধীনতা যুদ্ধে সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

পরে দুপর ৩টায় বিশ্ববিদ্যালয়ের আমবাগানে অবস্থিত বাংলা মঞ্চে শিক্ষার্থী এবং বাইরের শিল্পীদের নিয়ে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

রাকিব হোসেন/আরআই