ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অনুষদগুলোর ডিন নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৩ জানুয়ারি। সেদিন ১০টি অনুষদের ডিন নির্বাচন অনুষ্ঠিত হবে।

রোববার থেকে শুরু হয়েছে প্রার্থীদের মনোনয়নপত্র জমাদান প্রক্রিয়া। এরইমধ্যে প্রার্থী চূড়ান্ত করে মনোনয়নপত্র জমা দিয়েছেন আওয়ামীপন্থী শিক্ষকদের নীল দল ও বিএনপিপন্থী শিক্ষকদের সাদা দল।

সাদা দলের প্রার্থী যারা

কলা অনুষদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. ছিদ্দিকুর রহমান খান, বিজনেস স্টাডিজ অনুষদে ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম চৌধুরী, বিজ্ঞান অনুষদে রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. ইমরান কাইয়ুম, জীব বিজ্ঞান অনুষদে মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. আখতার হোসাইন খান, চারুকলা অনুষদে গ্রাফিক ডিজাইন বিভাগের চেয়ারম্যান মো. ইসরাফিল রতন,  সামাজিক বিজ্ঞান অনুষদে সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এএসএম আমান উল্লাহ, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. হায়দার আলী।

তবে আইন অনুষদ, আর্থ অ্যান্ড এনভায়রণমেন্টাল সায়েন্সস অনুষদ এবং ফার্মেসি অনুষদে এখনো প্রার্থী চূড়ান্ত করতে পারেনি সাদা দল।

এ বিষয়ে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান ঢাকা পোস্টকে বলেন, আমরা সাতটি অনুষদের প্রার্থী চূড়ান্ত করে মনোয়নপত্র জমা দিয়েছি। বাকিগুলোও আজকের মধ্যে দিয়ে দেব।

নীল দলের প্রার্থী যারা

এদিকে নীল দলের পক্ষে মনোয়নপত্র জমা দিয়েছেন- কলা অনুষদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আবদুল বাছির, বিজনেস স্টাডিজ অনুষদে অধ্যাপক আব্দুল মঈন, বিজ্ঞান অনুষদে অধ্যাপক আব্দুস ছামাদ, আইন অনুষদে অধ্যাপক ড. রহমত উল্লাহ, ফার্মেসি অনুষদে সীতেশ চন্দ্র বাছার, জীব বিজ্ঞান অনুষদে প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক একেএম মাহবুব হাসান, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক হাফিজ মুহম্মদ হাসান বাবু, চারুকলা অনুষদে অধ্যাপক ড. নিসার হোসেন, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সস অনুষদে অধ্যাপক জিল্লুর রহমান মনোনয়ন পান।

এছাড়া সামাজিক বিজ্ঞান অনুষদে অধ্যাপক ড. সাদেকা হালিম ও অধ্যাপক ড. জিয়া রহমান দুইজনই মনোনয়ন জমা দিয়েছেন।

এইচআর/ওএফ