অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে, ক্যাম্পাস ও তার আশপাশের এলাকায় শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকদের নিরাপত্তা নিশ্চিতে পুরো ঢাকা কলেজকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনার পরিকল্পনা নিয়েছে ঢাকা কলেজ প্রশাসন।

সোমবার (৩ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

তিনি জানান, নিরাপত্তা নিশ্চিত করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যেই নতুন করে ১১টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এ নিয়ে ঢাকা কলেজে মোট ৭৫টি সিসিটিভি ক্যামেরা চালু হলো।

এছাড়াও আরও বেশকিছু পয়েন্টে সিসিটিভি ক্যামেরা বসানোর কাজ প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি।

কলেজ প্রশাসন বলছে, ক্যাম্পাসের নিরাপত্তা নিশ্চিতে পুরো এলাকা সিসি ক্যামেরার আওতায় আনা জরুরি হয়ে পড়েছে। ক্যাম্পাসের সামনের মিরপুর রোডেও প্রায়ই চুরি, ছিনতাইসহ নানা অপরাধ সংগঠিত হয়। এসব ঘটনায় অপরাধী শনাক্তসহ শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

কলেজ সূত্রে জানা গেছে, সম্প্রতি বৈদ্যুতিক তার চুরি, কলেজের সামনের মিরপুর রোডে ছিনতাইসহ বেশ কয়েকটি ঘটনায় অপরাধী শনাক্তসহ বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত ব্যক্তিদের কলেজের সিটিটিভি ফুটেজ দেখে শনাক্ত করা সম্ভব হয়েছে। তাছাড়া বিভিন্ন সময় অপরাধী শনাক্ত করতে স্থানীয় থানা পুলিশও কলেজ থেকে ফুটেজ সংগ্রহ করতে পারছে।

স্থাপন করা ৭৫টি সিসি ক্যামেরা ঢাকা কলেজের আইসিটি বিভাগ থেকে নিয়ন্ত্রণ করা হচ্ছে বলে জানিয়েছেন কলেজের সহকারী প্রোগ্রামার মো. ইয়াসীন তানভীর। তিনি বলেন, অফিস অটোমেশনের আওতায় সিসিটিভি ক্যামেরা নিয়ন্ত্রণের কাজ আমাদের আইসিটি বিভাগ থেকে করা হয়। বিশ্বের যেকোনো দেশে অবস্থান করেও এই ফুটেজ সংশ্লিষ্ট ব্যক্তি তার মোবাইলে দেখতে পারবেন। বর্তমানে ক্যাম্পাসে ৭৫টি ক্যামেরা চালু আছে। ক্যামেরার ফুটেজ দেখে ক্যাম্পাস ও আশেপাশে ঘটে যাওয়া অনেক অপরাধে যুক্ত ব্যক্তিদের শনাক্তসহ তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া সম্ভব হয়েছে।

ঢাকা কলেজের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয় থানা পুলিশও। নিউমার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার শরীফ মোহাম্মদ ফারুকুজ্জামান বলেন, সিসিটিভি ফুটেজ দেখে খুব সহজেই অপরাধীদের শনাক্ত করা সম্ভব হয়। বর্তমান সময়ে অপরাধ এবং অপরাধীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। যেহেতু সরকারিভাবে শহরের বৃহৎ অংশ জুড়ে সিসিটিভি ক্যামেরা স্থাপনের সুযোগ এখনও হয়ে ওঠেনি তাই ঢাকা কলেজের এমন উদ্যোগে আমাদের অনেক উপকার হবে।

এছাড়াও নিরাপত্তা নিশ্চিতে ব্যক্তি বা প্রতিষ্ঠানের উদ্যোগে সিসিটিভি ক্যামেরা স্থাপনের প্রতিও গুরুত্বারোপ করেন তিনি।

এ বিষয়ে ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, ক্যাম্পাসে নিরাপত্তা নিশ্চিতে সিসি ক্যামেরা থাকা প্রয়োজনীয়। ইডেন কলেজের মেয়েরা এখানে পরীক্ষা দিতে আসে। এছাড়া বিভিন্ন সময়ে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ক্যাম্পাসের সামনেও অনেক সময় নানা অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে। সার্বিক নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়েই অতিরিক্ত সিসি ক্যামেরা বসানোর কাজ শুরু হয়েছে। পুরো ক্যাম্পাসকেই সিসি ক্যামেরার আওতায় আনার কার্যক্রম চলমান রয়েছে।

আরএইচটি/এমএইচএস