আগামীকাল অনুষ্ঠিত হতে যাচ্ছে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের সংগঠন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির জরুরি সাধারণ সভা। শুক্রবার (৭ জানুয়ারি) সকাল ১০টায় ঢাকা কলেজের শহিদ আ ন ম নজিব উদ্দীন খান খুররম মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সমিতির সর্বশেষ নির্বাচিত বিদায়ী কমিটির সভাপতি ও ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সাধারণ সভায় নির্বাচনের সুনির্দিষ্ট তারিখ ঘোষণা, নির্বাচন কমিশন গঠন ও বিবিধ বিষয়ে আলোচনা করা হবে।

এছাড়াও জরুরি সাধারণ সভাকে কেন্দ্র করে রাজধানী এবং দেশের বিভিন্ন কলেজগুলোতে ইতোমধ্যেই প্রস্তুতি সভাও অনুষ্ঠিত হয়েছে বলেও জানান তিনি।

জানা গেছে গঠনতন্ত্র অনুযায়ী দুই বছর মেয়াদে সমিতির সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১৬ সালের জুন মাসে।

সংগঠনটির পূর্বের কমিটির একাধিক সিনিয়র নেতা জানান, দীর্ঘ তিন বছর সমিতির নির্বাচিত নেতৃত্ব না থাকায় ক্যাডারের সব দাবি-দাওয়া মুখ থুবড়ে পড়েছে। শিক্ষা ক্যাডারের নানা দাবি পূরণ ও বৈষম্য নিরসনে নতুন নেতৃত্ব দরকার। এজন্য নির্বাচনের মাধ্যমে নতুন নেতৃত্ব তৈরি এখন সময়ের দাবি।

এছাড়াও সাধারণ সভার ভেন্যু ঢাকা কলেজেও ইতোমধ্যে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সভাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থান থেকে শিক্ষকরা ঢাকা কলেজে আসবেন।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নির্বাচিত কমিটির সর্বশেষ সেমিনার সচিব ও ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক ড. মো.আব্দুল কুদ্দুস সিকদার বলেন, সভাকে কেন্দ্র করে ঢাকা কলেজে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। দায়িত্ব বণ্টনের অংশ হিসেবে আপ্যায়ন উপ-কমিটি, শৃঙ্খলা উপ-কমিটিসহ বিভিন্ন কমিটি গঠন করা হয়েছে। আশা করছি উৎসবমুখর পরিবেশে সাধারণ সভা অনুষ্ঠিত হবে।

সমিতির সাধারণ সভায় বিসিএস সাধারণ শিক্ষা সমিতির প্রাক্তন মহাসচিব অধ্যাপক মো. মাসুমে রব্বানী খান, স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদের আহ্বায়ক অধ্যাপক মো. নাসির উদ্দিন ও সদস্য সচিব সৈয়দ জাফর আলীসহ অন্যান্য সিনিয়র নেতারা উপস্থিত থাকবেন।

আরএইচটি/এমএইচএস