ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক ও অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো. আবদুল আউয়াল খান রাজধানীর হাতিরপুলে নিজ বাসায় মৃত্যুবরণ করেছেন।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) বাদ আসর জানাজার নামাজ শেষে গ্রামের বাড়ি মুন্সিগঞ্জের লৌহজংয়ে তাকে দাফন করা হবে বলে জানিয়েছেন শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের বর্তমান পরিচালক অধ্যাপক ড. মো. আব্দুল হালিম।

তিনি বলেন, আজ সকালের দিকে রাজধানীর এলিফ্যান্ট রোডে নিজ বাসায় তিনি ইন্তেকাল করেন। তিনি একজন ভালো শিক্ষক ও সর্বোপরি একজন ভালো মানুষ ছিলেন। তার মৃত্যুতে আমরা গভীর শোক প্রকাশ করছি।

এদিকে অধ্যাপক ড. মো. আবদুল আউয়াল খানের মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোকবার্তায় তিনি বলেন, অধ্যাপক ড. মো. আবদুল আউয়াল খান ছিলেন অত্যন্ত সৎ, অমায়িক, বিনয়ী ও মানবিক মূল্যবোধ সম্পন্ন একজন শিক্ষক ও গবেষক। ইনস্টিটিউটের পরিচালকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে তিনি সততা, নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। শিক্ষক-শিক্ষার্থীদের কাছে তিনি ছিলেন খুবই জনপ্রিয়। শিক্ষার প্রসার ও গবেষণায় অসামান্য অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন।

এছাড়াও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তার পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

উল্লেখ্য, অধ্যাপক ড. মো. আবদুল আউয়াল খান ২৯ জুন ২০১৫ থেকে ২৯ জুন ২০১৬ পর্যন্ত শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ছিলেন।

এইচআর/এসকেডি