চলতি বছরের জানুয়ারি মাসের মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের হল কমিটি গঠনের প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার (১৪ জানুয়ারি) রাতে হল কমিটির বিষয়ে কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার শীর্ষ চারনেতার এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। নির্দিষ্ট দিনক্ষণ ঠিক করা না হলেও জানুয়ারিতেই কমিটি গঠনের বিষয়ে একমত হয়েছেন তারা।

নাম প্ৰকাশে অনিচ্ছুক ছাত্রলীগের এক শীর্ষ নেতা শুক্রবার রাতে বৈঠক শেষে ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন ।

ঢাবি ছাত্রলীগের সর্বশেষ হল কমিটি হয় ২০১৬ সালের ১৩ ডিসেম্বর। এরপর মেয়াদ শেষ হওয়ার চার বছরেও কমিটি দিতে পারেনি ঢাবি ছাত্রলীগ। সর্বশেষ গত দুই মাসে হলগুলোর কমিটি গঠনের জন্য দুই দফায় সম্মেলনের তারিখ নির্ধারণ করা হলেও শেষ পর্যন্ত তা আর হয়নি।

গত বছরের ডিসেম্বরে হল সম্মেলন হওয়ার কথা থাকলেও কেন্দ্রীয় ছাত্রলীগের দুই শীর্ষ নেতার অসহযোগিতার কারণে শেষ পর্যন্ত হল সম্মেলন হয়নি বলে অভিযোগ রয়েছে। এছাড়া হল কমিটির বিষয়ে কেন্দ্রীয় দুই শীর্ষ নেতার অনীহার বিষয়টি উঠে আসে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের ফেসবুক স্ট্যাটাসেও। এ মাসে (জানুয়ারি) হল কমিটি না দিলে তিনি নিজেও আন্দোলনে নামবেন বলে ঘোষণা দেন।

এ নিয়ে পদপ্রত্যাশীদের তোপের মুখেও পড়েন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। বুধবার রাত ১২টার দিকে রাজধানীর ইস্কাটন গার্ডেনস্থ লেখক ভট্টাচার্য‌ের বাসার সামনে গিয়ে বিক্ষোভ করেন বিভিন্ন হলের পদপ্রত্যাশীরা। পরে তাদের নিয়ে টিএসসিতে বসেন জয়-লেখক।

সেখানে ছাত্রলীগের এই দুই নেতার সঙ্গে দুই ঘণ্টারও বেশি সময় বাক-বিতণ্ডা শেষে চলতি বছরের জানুয়ারির মধ্যেই হল কমিটি ঘোষণার আল্টিমেটাম দেন পদপ্রত্যাশীরা। জয়-লেখকও আশ্বাস দেন তাদের।

এর আগে গত ২৮ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত ১৮টি হলে সভাপতি-সাধারণ সম্পাদক পদের জন্য জীবনবৃত্তান্ত আহ্বান করে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। এ সময় ৩৩০ জন নেতাকর্মী জীবনবৃত্তান্ত জমা দেন।

এইচআর/আইএসএইচ