করোনা সংক্রমণ বাড়তে থাকায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ক্লাস অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে কোন ক্লাস অনলাইনে আর কোনটি অফলাইনে হবে তা নিয়ে সিদ্ধান্তের বিষয়টি স্ব স্ব বিভাগের ওপর ছেড়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান ঢাকা পোস্টকে বলেন, একাডেমিক কাউন্সিলে শিক্ষার্থীদের সুবিধার কথা ভেবেই অনলাইন ও অফলাইনে ক্লাসের সিদ্ধান্ত নিয়েছি। যতদিন সম্ভব অফলাইনে ক্লাস চলবে। সেজন্য এখনো বিশ্ববিদ্যালয় বন্ধ করার কথা ভাবছি না। প্রতিটি বিভাগ তাদের কোর্সের প্রকৃতি অনুযায়ী শিক্ষার্থীদের সঙ্গে সমন্বয় করে ক্লাস চালিয়ে নেবেন। 

পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত হয়নি জানিয়ে তিনি বলেন, লিখিত পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত হয়নি। এটা পরিস্থিতি অনুযায়ী সশরীরেই হবে। তবে মৌখিক অনলাইনে নিতে পারবে বিভাগ।

শাটল ট্রেন ও আবাসিক হলের বিষয়ে রেজিস্ট্রার বলেন, আবাসিক হল ও শাটল ট্রেন যথারীতি চলবে। তবে সরকার থেকে কোনো ধরনের নির্দেশনা এলে তখন আমরা পরবর্তী পদক্ষেপ নেব।

এদিকে করোনা সংক্রমণ প্রতিরোধে চবিতে অনির্দিষ্টকালের জন্য সব ধরনের সভা-সমাবেশ ও জনসমাগম নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ।মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

রুমান/আরআই