করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বন্ধ থাকবে। তবে এ সময়ে শিক্ষার্থীরা চাইলে অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের চলমান পরীক্ষা সশরীরে নিতে পারবে বিভাগগুলো।

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরীর সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষ অনার্স ও মাস্টার্সের চলমান পরীক্ষা সংশ্লিষ্ট শিক্ষার্থীরা ও বিভাগ সম্মত থাকলে সশরীরে স্বাস্থ্যবিধি মেনে নিতে পারবে।

রোববার সশরীরে মাস্টার্সের পরীক্ষা নিয়েছে ইসলামিক স্টাডিজ বিভাগ। স্বাস্থ্যবিধি মেনে যথাযথ নিয়মে পরীক্ষা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিভাগটির চেয়ারম্যান অধ্যাপক ড. শামসুল ইসলাম।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল ঢাকা পোস্টকে বলেন, অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের পরীক্ষা সশরীরে নিতে পারবে বিভাগগুলো। এর বাইরেও যদি কোনো বিভাগের একটি পরীক্ষা বাকি থাকে, যেটি দিলে ফল দেওয়া যাবে, সেক্ষেত্রে শিক্ষার্থীরা চাইলে সেটিও নেওয়া যাবে। শিক্ষার্থীদের স্বার্থসংশ্লিষ্ট যেকোনো বিষয়ে অগ্রাধিকার দিয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা বিভাগগুলোকে আমরা বলেছি।

শুক্রবার জাতীয় সিদ্ধান্তের আলোকে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়। তবে পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খোলা থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এইচআর/আরএইচ