শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার জন্য দায়ী ব্যক্তিদের পদত্যাগ এবং দায়িত্বশীল ব্যক্তিদের অফিশিয়াল ব্যাখ্যা জনসমক্ষে উপস্থাপনের দাবি জানিয়েছে শিক্ষকদের একাংশ।

রোববার (২৩ জানুয়ারি) মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক প্যানেলের আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ মস্তাবুর রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, শাবিপ্রবির বর্তমান পরিস্থিতিতে আমাদের প্রিয় শিক্ষার্থীদের জীবন বিপন্ন হতে চলেছে। এ অবস্থায় শিক্ষক হিসেবে আমরা শুরু থেকেই চলমান সংকট থেকে উত্তরণের জন্য বিভিন্ন পর্যায়ে চেষ্টা করেছি।

কিন্তু দুঃখজনকভাবে লক্ষ করছি যে দায়িত্বশীল ব্যক্তিরা শিক্ষার্থীদের ওপর পুলিশের আক্রমণের ব্যাপারে কোনো অফিশিয়াল ব্যাখ্যা প্রকাশ্যে না দিয়ে কালক্ষেপণের মাধ্যমে অনশনরত শিক্ষার্থীদের জীবন চরম সংকটের মুখে ঠেলে দিচ্ছেন।

বিবৃতিতে আরও বলা হয়, এ ছাড়া আমরা চরম হতাশার সঙ্গে লক্ষ করেছি যে এ-সংক্রান্ত একটি তদন্ত কমিটি গঠিত হলেও বাস্তবে উল্লেখিত তদন্ত কমিটির কোনোরকম অগ্রগতি দৃশ্যমান হচ্ছে না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা মনে করি, বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া যেকোনো ঘটনার দায়ভার কোনোভাবেই প্রশাসনের সংশ্লিষ্ট ব্যক্তিরা এড়াতে পারেন না। এ অবস্থায় আগামী ২৪ ঘণ্টার মধ্যে যাবতীয় বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসনিক ব্যক্তিদের প্রত্যেকের অফিশিয়াল ব্যাখ্যা জনসমক্ষে উপস্থাপন করার দাবি জানাই। একই সঙ্গে উদ্ভূত পরিস্থিতির জন্য দায়ী ব্যক্তিদের পদত্যাগেরও জোর দাবি করছি।

জুবায়েদুল হক রবিন/এনএ