জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে শারীরিকভাবে লাঞ্ছিত করার দায়ে দুই ছাত্রীকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

মঙ্গলবার রাত আটটায় অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক রাশেদা আখতার ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেন। 

বহিষ্কৃত দুই শিক্ষার্থী হলেন, নৃবিজ্ঞান বিভাগের ৪৬ তম ব্যাচের সুমাইয়া বিনতে ইকরাম ও আনিকা তাবাসসুম।  সুমাইয়াকে এক বছরের জন্য ও আনিকাকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। 

এ বিষয়ে অধ্যাপক রাশেদা আখতার বলেন, ছাত্রকে চড় মারার ঘটনায় অভিযুক্ত সুমাইয়া বিনতে ইকরামকে এক বছরের জন্য এবং ভুক্তভোগী ছাত্রের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দেওয়ায় আনিকা তাবাসসুমকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। 

বহিষ্কারের মেয়াদে তারা ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না, হলে থাকতে পারবে না, ক্যাম্পাসে অবস্থান করতে পারবে না এবং বিশ্ববিদ্যালয়ের কোনো সুযোগ-সুবিধা ভোগ করতে পারবে না বলেও জানান তিনি।  

সোমবার রাত ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় ওই ছাত্রকে লাঞ্ছিত করা হয়। অভিযোগের বিষয়ে জানতে চাইলে ওই ছাত্রী চড় মারার বিষয়টি স্বীকার করেন। তিনি বলেন, ‘আমাকে নেশাখোর বলায় এর শাস্তি হিসেবে তাকে চড় মেরেছি।’

আলকামা/আরএইচ